আজ বাংলাদেশ-ভারত শিরোপার লড়াই

সৈয়দ ফয়জুল আল আমীন

আবারও এশিয়া কাপের ফাইনালের মঞ্চে বাংলাদেশ-ভারত। নিদাহাস ট্রফির পর আজ এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মুখোমুখি হচ্ছে দুই দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে পাঁচটায়।

দুবাইয়ে উত্তপ্ত গরমে ব্যাট-বলের আগুন ঝরাবেন আজ দুই দেশের ক্রিকেটাররা। অধিনয়াকের আত্মবিশ্বাসে ভর করে মাঠে নামবে মিরাজ-মোস্তাফিজরা। কিছুদিন আগে মালয়েশিয়ার মাটিতে শক্তিশালী ভারতকে হারিয়ে প্রথমবারের মতো এশিয়া কাপের শিরোপা জিতেছেন বাংলাদেশের মেয়েরা।

universel cardiac hospital

এখন পর্যন্ত কোনো বহুজাতিক টুর্নামেন্টের শিরোপা জেতা হয়নি বাংলাদেশের। এশীয় শ্রেষ্ঠত্বের ফাইনাল মঞ্চ থেকেও কয়েকবারই শূন্য হাতেই ফিরতে হয়েছে লাল-সবুজদের। সব ঠিক-ঠাক হয়ে ফাইনালে উঠলে কেন যেন সব এলোমেলো হয়ে যায়। হয়তো ভাগ্যই সহায় হয় না।

আজ আরো একটি সুযোগ। নিজেদের আত্মবিশ্বাসের সঙ্গে বাজি। ইনজুরি-টপ ওর্ডার ব্যর্থতা, সাকিব-তামিমের না থাকা সবকিছু মিলিয়ে আজ ভারতকে মোকাবেলা করার লক্ষ্যেই মাঠে নামবে মাশরাফির দল।যে মাশরাফির হাঁটুতে বারবার ইনজুরির হানা। অসংখ্যবার যেতে হয়েছে ছুরি-কাঁচির নিচে। শরীরে সেই ধকলটা থেকেই গেছে। তবু থেমে থাকেননি মাশরাফি বিন মুর্তজা। জান বাজি রেখেই দেশের জন্য ঝাঁপিয়ে পড়েছেন খেলতে। এমন লড়াকু মানসিকতা নিয়ে যিনি দিনের পর পর দিন খেলে যাচ্ছেন, বড় টুর্নামেন্টের শিরোপা তার একটি প্রাপ্যই।

এবার সেটিই ম্যাশের হাতে দেখতে চান ভক্ত-সমর্থকরা। সবার প্রত্যাশা, এশিয়া কাপের ১৪তম আসরের শিরোপাটা উঠুক অকুতোভয় এ সৈনিকের হাতে। তাতে টুর্নামেন্টটিই সার্থক হবে। বাংলাদেশ অধিনায়ক পাকিস্তানের বিপক্ষে শোয়েব মালিকের ক্যাচটি ধরার পর এ নিয়ে শোরগোল পড়ে গেছে।

বাংলাদেশের শক্তি মাশরাফির প্রেরণা আর ১৬ কোটি মানুষের বিশ্বাস। সেই বাজি আর বিশ্বাসে কতটুকু সফল হবে বাংলাদেশ তা দেখারই অপেক্ষায় গোটা বাংলাদেশ।

অপরদিকে বেশ ফুরফুরে মেজাজেই আছে ভারত। টুর্নামেন্টে এখন পর্যন্ত হারতে হয়নি একটি ম্যাচেও। দলে বিরাট কোহলি না থাকলেও তার অভাব বুজতে দেয়নি গোটা দল। দারুণ ছন্দেই প্রতিটি ম্যাচ খেলে যাচ্ছে তারা। এশিয়া কাপ এর আগে পাঁচবার ঘরে তুলেছে ভারত। এটা তাদের ষষ্ঠ এশিয়া কাপ ঘরে তোলার মিশন। আরে এই মিশন অবশ্যই হাত ছাড়া করবে না রোহিত শর্মার দল।

বাংলাদেশ-ভারত এখন পর্যন্ত ওয়ানডে খেলেছে ৩৪টি। বাংলাদেশের ৫ জয়ের বিপরীতে ভারতের জয় ২৮ ম্যাচে। তাছাড়া এশিয়া কাপেও ১১ বারের দেখায় মাত্র একবার জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ।

তবুও সব পরিসংখ্যানকে পেছনে ফেলে নতুন স্বপ্ন পূরণের জন্য বদ্ধপরিকল্প মাশরাফি বিন মর্তুজার দল। সবকিছু মিলিয়ে দারুণ এক লড়াইয়ের মধ্যে দিয়েই আজ পর্দা নামবে এশিয়া কাপের ১৪তম আসরের।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ:
সৌম্য সরকার, লিটন কুমার দাস, ইমরুল কায়েস, মুমিনুল হক/আরিফুল হক, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন।

ভারতের সম্ভাব্য একাদশ:
রোহিত শর্মা, শিখর ধাওয়ান, আম্বাতি রাইডু, দিনেশ কার্তিক, মহেন্দ্র সিং ধোনি, কেদার জাদব, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, কুলদ্বীপ যাদব, যুজবেন্দ্র চাহাল ও জাসপ্রিত বুমরাহ।

 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে