নির্ধারিত সময়ে প্রকল্প শেষ না হওয়া নিয়ে প্রধানমন্ত্রী বিরক্ত

ডেস্ক রিপোর্ট

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্পটির সময় বাড়িয়ে সংশোধনী আনায় বিরক্ত হয়েছেন।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি বিরক্তি প্রকাশ করেন। একনেক বৈঠক শেষে সংবাদ সম্মেলনে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান বিষয়টি সাংবাদিকদের জানান।

universel cardiac hospital

সভায় শেখ হাসিনা জানতে চান, কেন প্রকল্পের কাজ নির্ধারিত সময়ে শেষ হচ্ছে না। প্রকল্প সংশ্লিষ্টরা এর কারণ ব্যাখ্যা করেছেন। কিন্তু প্রধানমন্ত্রী তাতে সন্তুষ্ট হননি বলে জানা গেছে।

জানা গেছে, প্রকল্পটির প্রাক্কালিত ব্যয় ধরা হয়েছে ২৫০ কোটি টাকা। এটি বাস্তবায়নে পুরো টাকাই সরকারি তহবিল থেকে খরচ করা হবে। এটি মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের আওতায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বাস্তবায়ন করবে।

উল্লেখ্যে, প্রকল্পটির কাজ শুরু হয়েছিল ২০১৪ সালের জানুয়ারিতে, আর কাজ শেষ করার সময় ছিল চলতি বছরের ডিসেম্বরে। কিন্তু মেয়াদ বাড়িয়ে এখন ২০২০ সালে বাস্তবায়িত হবে এ প্রকল্প।

মান্নান জানান, শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক বৈঠকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন, গোপালগঞ্জ (১ম সংশোধন) প্রকল্প অনুমোদন দেয়ার সময় প্রধানমন্ত্রী বিরক্তি প্রকাশ করেন।

যে কোনো উন্নয়ন প্রকল্পে বড় ধরনের সংশোধনী না আনতে সভায় নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, দেশের উন্নয়ন প্রকল্পগুলোর সংশোধন গ্রহণযোগ্য নয়। প্রকল্পে যেই কাজ থাকবে সেগুলো আগে বাস্তবায়ন করতে হবে। তারপর যদি প্রয়োজন হয় তাহলে আলাদা প্রকল্প দিতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, পাঁচ বছর হলে এরপর বলেন, অর্থ বাড়ান। এটা গ্রহণযোগ্য নয়।

প্রসঙ্গত, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২০১১-২০১২ শিক্ষাবর্ষে ৫টি বিভাগ নিয়ে ১৬০ জন শিক্ষার্থী ভর্তির মাধ্যমে বিশ্ববিদ্যালয় একাডেমি কার্যক্রম শুরু হয়। ২০১৮-১৯ সাল পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে তিনটি ইনস্টিটিউটসহ ৮টি অনুষদে মোট ৩৩টি বিভাগ অনুমোদিত হয়েছে। এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ক্রমস বৃদ্ধির কারণে বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো উন্নয়নের জন্য এ প্রকল্প নেয়া হয়েছে।

 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে