সু চির নাগরিকত্ব বাতিল করল কানাডা

আন্তর্জাতিক ডেস্ক

রোহিঙ্গা মুসলিমদের ওপর নির্যাতনের অভিযোগ এনে মিয়ানমারের ডি ফ্যাক্টো নেতা অং সান সু চির সম্মানজনক নাগরিকত্ব আনুষ্ঠানিকভাবে বাতিল করল কানাডার পার্লামেন্ট। মঙ্গলবার কানাডার পার্লামেন্টে সিনেটরদের সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেয়া হয়। এ ছাড়া গত সপ্তাহেও এই ব্যাপারে দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষ সু চির নাগরিকত্ব বাতিলের বিষয়ে সম্মতি প্রদান করেছিল ।

মিয়ানমারে রোহিঙ্গা মুসলিমদের ওপর নির্যাতনের ঘটনায় গতমাসে একটি প্রতিবেদন প্রকাশ করে জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশন। সেখানে বলা হয় , মিয়ানমার সেনাবাহিনী ষড়যন্ত্র করে হাজার হাজার রোহিঙ্গা মুসলিমদের হত্যা করেছে, হাজার হাজার বাড়ি ঘর পুড়িয়ে দিয়েছে এবং জাতিগত নির্মূলের পাশাপাশি গণধর্ষণের সাথেও তারা জড়িত ছিল।

universel cardiac hospital

এমন হত্যাকান্ডের জন্য ওই রিপোর্টে মিয়ানমারের সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাদের দোষারোপ করা হয় এবং তাদেরকে বিচারের আওতায় আনার জন্য সুপারিশ করা হয়।

কানাডা পার্লামেন্টের সিনেটররাও প্রায় সবার মত মিয়ানমারের রোহিঙ্গাদের সাথে ঘটে যাওয়া ঘটনাকে গণহত্যা হিসেবে আখ্যায়িত করেছে।

মঙ্গলবার কানাডা পার্লামেন্টের অধিবেশনে সিনেটর রাত্না অমিদ্ভার বলেন, আমাদের এই নিপীড়নকে স্বীকার করতে হবে।এটা গণহত্যা। আমাদের এটিকে সেভাবেই বলা উচিত।

প্রসঙ্গত, গত বছরের ২৫ আগস্ট থেকে রাখাইনে সংখ্যালঘু রোহিঙ্গাদের বিরুদ্ধে পরিকল্পিত অভিযান শুরু করে দেশটির সেনাবাহিনী। জীবন বাঁচাতে দেশটি ছেড়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে সাত লাখের বেশি মানুষ।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে