‘পরমাণু চুক্তি বাতিল করা হবে যুক্তরাষ্ট্রের বড় ভুল’

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার সাথে করা স্নায়ুযুদ্ধকালীন পরমাণু অস্ত্র চুক্তি থেকে বেরিয়ে আসতে যুক্তরাষ্ট্রকে অবশ্যই ‘আরেকবার ভাবতে’হবে। সপ্তাহান্তে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ১৯৮৭ সালে করা ইন্টারমিডিয়েট রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস ট্রিটি (আইএনএফ) থেকে বেরিয়ে আসার ঘোষণা দেয়ার প্রেক্ষাপটে চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের নারী মুখপাত্র হুয়া চুনিং সোমবার এ কথা বলেন।

ওই চুক্তিতে ভূমি হতে ৫শ থেকে ৫ হাজার কিলোমিটার দূরত্বে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ নিষিদ্ধ করা হয়েছিল। ট্রাম্প বলেন, রাশিয়া বছরের পর বছর ধরে চুক্তিটি লংঘন করে আসছে। আর চীন স্বাক্ষরকারী দেশ না হওয়ায় এ ধরনের অস্ত্র তৈরির সুযোগ পাচ্ছে।

universel cardiac hospital

এদিকে ট্রাম্পের বক্তব্য সমর্থন করে রিপাবলিকান দলের দুই আইনপ্রণেতা রোববার বলেছেন, এই চুক্তি যুক্তরাষ্ট্রকে বিরত রাখলেও চীন এ ধরণের অস্ত্র তৈরির সুযোগ পেয়ে যাচ্ছে। এটি খুবই উদ্বেগের বিষয়।

হুয়া বলেন, চুক্তি থেকে বেরিয়ে আসা প্রসঙ্গে চীনকে টেনে আনা যে সম্পূর্ণ ভুল সে দিকে গুরুত্ব দেয়া উচিত। তিনি আরো বলেন, নিরস্ত্রীকরণ প্রক্রিয়া এগিয়ে নিতে এবং বিশ্ব স্থিতিশীলতা ও কৌশলগত সমতা বজায় রাখতে এই চুক্তি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

হুয়া বলেন, চুক্তি থেকে একতরফা প্রত্যাহার নানা ধরনের নেতিবাচক প্রতিক্রিয়া তৈরি করবে। তাই সংশ্লিষ্ট পক্ষগুলোকে চুক্তি থেকে প্রত্যাহারের আগে আরেকবার ভাবতে হবে।

 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে