জাম্বুরার নানান গুণ

সংকলন : সৈম আকবর

আমাদের দেশিয় ফলের মাঝে জাম্বুরা আকর্ষনীয় ও মজাদার। সাইট্রাস গোত্রের এই ফলটি একাধারে যেমন পুষ্টিকর, তেমনি রোগ নিরাময় আর স্বাস্থ্য সুরক্ষায় বিশেষভাবে কার্যকর।

জাম্বুরা ভিটামিন সি, এ ও পটাশিয়ামের বেশ ভালো উৎস।এছাড়া অন্যান্য ভিটামিনের মধ্যে ফলিক এসিড, পাইরিডক্সিন ও থায়ামিনও রয়েছে উল্লেখযোগ্য মাত্রায়। সেই সঙ্গে আছে খানিকটা আয়রন, ক্যালসিয়াম, কপার ও ফসফরাস।
উপকারিতা : জাম্বুরা এসিডিটি বা গ্যাস প্রতিহত করে। বায়োফ্লভনয়েড বেশি থাকায় ব্রেস্ট ক্যান্সারের সংক্রমণ থেকে রক্ষা করে।

universel cardiac hospital


জাম্বুরা দৃষ্টিশক্তি, ত্বকের লাবণ্যতা ও মিউকাস মেমব্রেনের সুস্হতা ধরে রাখে। এতে ভিটামিন সি বেশি থাকায় রক্তনালীর সংকোচন প্রসারণ ক্ষমতা বাড়ায় এবং রক্ত পরিস্কার রাখে। প্রতিদিন এক গ্লাস জাম্বুরার জুস ক্যান্সার প্রতিরোধ, কোলেস্টেরল নিয়ন্ত্রণ এবং হৃদরোগের ঝুকি কমায়। দুর্বল শিশুদের কিংবা দীর্ঘ রোগভোগের পর রোগীদের নিয়মিত জাম্বুরা খাওয়ালে দুর্বলতা কাটে।

শরিরের ওজন কমাতে রাখে বিশেষ ভূমিকা। ক্যালিফোর্নিয়ার নিউট্রিশন এন্ড ম্যাটাবলিজম সেন্টারের এক গবেষণায় প্রমানিত হয়েছে, শুধু খাবার গ্রহনের ৩০ মিনিট আগে এক গ্লাস জাম্বুরার জুস খেয়ে ৩ মাসে ওজন কমানো সম্বভ ২/৫ কেজি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে