বিপিএল ফাইনাল : ফয়সালা হবে আজ

ক্রীড়া ডেস্ক

দেখতে দেখতে শেষের পথে এসে পড়েছে বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল টি২০) ষষ্ঠ আসর। লীগপর্ব শেষ। এখন ‘প্লে-অফ’ পর্ব শুরু হওয়ার পালা। আজই সেই পর্ব শুরু হবে। এদিনই ফাইনালের এক দল মিলে যাবে। রংপুর রাইডার্স না কুমিল্লা ভিক্টোরিয়ান্স ফাইনালে উঠবে তার ফয়সালা হবে আজ। এ দুই দল যে আজ প্রথম কোয়ালিফায়ার ম্যাচে পরস্পরের বিপক্ষে লড়াই করবে। যে জিতবে সেই দলই ফাইনালে উঠবে। ম্যাচটি মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে ছয়টায় শুরু হবে।

তিনটি ম্যাচ হবে ‘প্লে-অফে’। একটি এলিমিনেটর ম্যাচ। একটি প্রথম কোয়ালিফায়ার ম্যাচ। যেটিকে প্রথম সেমিফাইনাল হিসেবে ধরা যেতে পারে। আরেকটি দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচ। যেটিকে দ্বিতীয়

universel cardiac hospital

সেমিফাইনাল হিসেবে ধরা যেতে পারে। আজ প্রথম কোয়ালিফায়ারেই রংপুর ও কুমিল্লা মুখোমুখি হবে। জিতলেই ফাইনালে ওঠার ম্যাচে খেলতে নামবে দুই দল। এই ম্যাচটির আগে এলিমিনেটর ম্যাচও রয়েছে। ম্যাচটি দুপুর দেড়টায় মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামেই শুরু হবে। ম্যাচটিতে চিটাগং ভাইকিংস ও ঢাকা ডায়নামাইটস লড়াই করবে। যে দল হারবে তাদের লীগ থেকে বিদায় ঘটবে। যে দল জিতবে সেই দল দ্বিতীয় কোয়ালিফায়ার খেলার জন্য টিকে থাকবে। প্রথম কোয়ালিফায়ারে হারা দলের বিপক্ষে এলিমিনেটরে জেতা দল দ্বিতীয় কোয়ালিফায়ারে লড়াই করবে। ম্যাচটি মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বুধবার সন্ধ্যা সাড়ে ছয়টায় হবে।

এবারের আসরের লীগপর্ব শেষে সাত দলের মধ্যে রংপুর এক নম্বর হয়েছে। দ্বিতীয় স্থানে আছে কুমিল্লা। দুই দলই ১৬ পয়েন্ট করে পেয়েছে। তবে রানরেটে এগিয়ে থাকায় পয়েন্ট তালিকায় রংপুর প্রথম স্থান অর্জন করেছে। তৃতীয় স্থানে আছে চিটাগং ভাইকিংস। দলটি ১৪ পয়েন্ট পেয়েছে। চতুর্থ স্থান অর্জন করেছে ঢাকা। দলটি ১২ পয়েন্ট পেয়েছে। লীগের শেষ ম্যাচে এসে সেরা চার দলের একটি হওয়া নিশ্চিত করেছে ঢাকা। পঞ্চম স্থানে আছে রাজশাহী কিংস। দলটি ঢাকারও আগে ১২ পয়েন্ট পেয়েছে। কিন্তু রানরেটে পিছিয়ে থাকায় লীগপর্বের শেষদিন লীগ থেকে বিদায় নিয়েছে। ষষ্ঠ স্থানে থাকা সিলেট সিক্সার্স ১০ ও তলানিতে থাকা খুলনা ৪ পয়েন্ট পেয়েছে। সিলেট ও খুলনা আগেই বিদায় নিয়েছে। সেরা চারের রেশ থেকে ঢাকায় মিরপুরে পঞ্চম ও শেষপর্ব শুরুর আগেই ছিটকে পড়েছে। সবার আগে খুলনা বিদায় নিয়েছে। সবার আগে কুমিল্লা ‘প্লে-অফে’ খেলার যোগ্যতা অর্জন করেছে। এরপর রংপুর, চিটাগং ও সবশেষে ঢাকা ‘প্লে-অফ’ খেলা নিশ্চিত করেছে।

এলিমিনেটর ম্যাচে তৃতীয় (চিটাগং) ও চতুর্থ (ঢাকা) স্থানে থাকা দলের মধ্যে লড়াই হবে। প্রথম কোয়ালিফায়ারে প্রথম (রংপুর) ও দ্বিতীয় (কুমিল্লা) স্থানে থাকা দল মুখোমুখি হবে। চার দলই এখন ফাইনালে ওঠার রেসে আছে। তবে সুবিধাজনক অবস্থানে আছে রংপুর ও কুমিল্লা। পয়েন্ট তালিকায় সেরা দুইয়ে থাকায় ফাইনালে ওঠার ক্ষেত্রে এক ম্যাচ জিতলেই হবে। বিপাকে আছে চিটাগং ও ঢাকা। এক ম্যাচ হারলেই বিদায়। তবে আজ লীগ পর্বের শেষদিকে ধুঁকতে থাকা ২০১৬ সালের চতুর্থ আসরের চ্যাম্পিয়ন ঢাকার কি অবস্থা হয় তা দেখার আকর্ষণ থাকার সঙ্গে প্রথম দল হিসেবে ফাইনালে কোন দল উঠবে, সেদিকেই সবার নজর থাকছে। সবার একটিই প্রশ্ন, আজ ফাইনালে খেলা নিশ্চিত করবে কোন দল? গত আসরের চ্যাম্পিয়ন রংপুর না ২০১৫ সালের তৃতীয় আসরের চ্যাম্পিয়ন দল কুমিল্লা?

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে