ইসরায়েলের ভার্চুয়াল দূতাবাস

আন্তর্জাতিক ডেস্ক

উপসাগরীয় দেশগুলোর জন্য ইসরায়েল তাদের ভার্চুয়াল দূতাবাস আবার চালু করতে যাচ্ছে বলে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। মূলত আরব দেশগুলোর সঙ্গে সংলাপ এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে জানা গেছে।

মঙ্গলবার ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, ইসরায়েল ইন দ্য গালফ (উপসাগরীয় দেশে ইসরায়েল) পেজটি পুনরায় চালু করার ঘোষণা দিতে পেরে আমরা আনন্দিত। ইসরায়েলের সঙ্গে উপসাগরীয় দেশগুলোর সংলাপ এগিয়ে নিয়ে যাওয়ার উদ্দেশ্যে এটি ফের শুরু করা হয়েছে।

universel cardiac hospital

মন্ত্রণালয় আরো জানায়, ভার্চুয়াল এই দূতাবাস বিভিন্ন ক্ষেত্রে ইসরায়েল এবং উপসাগরীয় দেশগুলোর জনগণের মধ্যে পারস্পরিক সম্পর্ক গভীর করার ক্ষেত্রে অবদান রাখবে।

এদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুর মুখপাত্র ওফির গেনডেলম্যান ভার্চুয়াল দূতাবাস পুনরায় চালু করার আগে টুইটারের মাধ্যমে আরব জনগণকে ইসরায়েলি এই পেজটিকে অনুসরণ করার আহ্বান জানান।

উপসাগরীয় দেশগুলোর সঙ্গে যদিও ইসরায়েলের আনুষ্ঠানিক কোনো সম্পর্ক নেই কিন্তু বিশ্লেষকরা বলছেন, কোন কোন আরব দেশ সম্প্রতি ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে আগ্রহ প্রকাশ করেছে।

উপসাগরীয় দেশগুলোর সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার উদ্দেশ্যে গত বছরের অক্টোবরে নেতানিয়াহু ওমানের সুলতানের আমন্ত্রণে দেশটিতে সফর করেন। এর কিছুদিন পরেই দেশটির সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আবুধাবি সফর করেন। এছাড়া সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানেরও ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে আগ্রহ রয়েছে বলে জানা গেছে।

উল্লেখ্য, ২০১৩ সালে ইসরায়েল প্রথমবারের মত উপসাগরীয় দেশগুলোর জন্য তাদের এই ভার্চুয়াল দূতাবাস চালু করেছিল। কিন্তু এক বছর না পেরোতেই ২০১৪ সালে তা বন্ধ করে দেয়।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে