১৭ হজ এজেন্সির ব্যাংক হিসাব জব্দ

বিশেষ প্রতিনিধি

হজ-এজেন্সি
ফাইল ছবি

ধর্ম মন্ত্রণালয়বিভিন্ন অনিয়মের অভিযোগে করা জরিমানা পরিশোধ না করায় ১৭টি হজ এজেন্সির সঙ্গে লেনদেন না করতে সংশ্লিষ্ট ব্যাংকগুলোকে অনুরোধ জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে রোববার এ তথ্য জানা গেছে।

universel cardiac hospital

পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ অবস্থা বলবৎ থাকবে। গত বুধবার (৬ ফেব্রুয়ারি) ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আব্দুল্লাহ আরিফ মোহাম্মদের সই করা চিঠিতে এ অনুরোধ জানানো হয়।

চিঠিতে বলা হয়, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের নিয়োগ করা ১৭টি হজ এজেন্সির নিজ নিজ হিসাব নম্বর থেকে হজ লাইসেন্সের জামানত বাবদ অর্থের এফডিআর জমা দিয়েছে। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিবের অনুমোদন ছাড়া তা উত্তোলন করা যাবে না। ১৭টি হজ এজেন্সির বিভিন্ন অনিয়মের বিরুদ্ধে ‘জাতীয় হজ ও ওমরাহ নীতিমালা-২০১৮’ অনুযায়ী জামানত বাজেয়াপ্ত, লাইসেন্স বাতিল বা স্থগিত ও জরিমানা করা হয়। কিন্তু শাস্তি অনুযায়ী এসব হজ এজেন্সি জরিমানা পরিশোধ করেনি।

হজ এজেন্সিগুলো হচ্ছে চট্টগ্রামের আল আমানত ট্রাভেলস, ঢাকার উত্তরার আল হজ ট্রাভেল ট্রেড, বনানীর ব্রাইট ট্রাভেলস, মতিঝিলের বুশরা ট্রাভেলস অ্যান্ড ট্যুরস, শনির আখড়ার আল বারী ট্রাভেলস ইন্টারন্যাশনাল, ফকিরাপুলের ক্লাব ট্রাভেল সার্ভিস, নয়া পল্টনের মেসার্স জামান এন্টারপ্রাইজ, বিজয়নগরের মদিনা এয়ার ইন্টারন্যাশনাল এভিয়েশন, মতিঝিলের রয়েল তাইবা এভিয়েশন, ফকিরাপুলের এস আহমেদ ট্যুরস অ্যান্ড ট্রাভেলস, পুরানা পল্টনের সাঈদ এয়ার ইন্টারন্যাশনাল, ইউরো এশিয়া ট্রাভেলস অ্যান্ড ট্যুরস, নয়া পল্টনের সুহারাদা ওয়াহেদ এয়ার ট্রাভেলস, সুহাইল এয়ার ইন্টারন্যাশনাল, দ্য ম্যাক্সিম ট্রাভেলস এজেন্সি অ্যান্ড ট্যুরস, গাবতলীর হাজী হাফেজ ট্রাভেলস অ্যান্ড ট্যুরস এবং বাংলামোটরের শাওবান এয়ার ট্রাভেলস। যেসব ব্যাংকে এজেন্সিগুলো ধর্ম মন্ত্রণালয়ের সচিব বরাবরে জামানত বাবদ এফডিআর করেছে সেসব ব্যাংককে গত সপ্তাহেই চিঠি পাঠানো হয়েছে।

ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন বলেন, বিভিন্ন অনিয়মের অভিযোগে যেসব হজ এজেন্সির বিরুদ্ধে জরিমানাসহ বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়েছিল তাদের মধ্যে এই ১৭ এজেন্সি জরিমানা পরিশোদ করেনি। ফলে তাদের সঙ্গে কোনো ধরনের লেনদেন না করতে সংশ্লিষ্ট ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে