২ মাসের মধ্যেই ৫ হাজার চিকিৎসক নিয়োগ

সারাদেশ ডেস্ক

চিকিৎসক নিয়োগ
ফাইল ছবি

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক আগামী দুই মাসের মধ্যে ৫ হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হবে বলে জানিয়েছেন।

তিনি বলেন, হাসপাতালগুলোতে চিকিৎসক সঙ্কট কাটানোর জন্য ১০ হাজার চিকিৎসক নিয়োগের প্রক্রিয়া চলছে। আগামী দুই মাসের মধ্যে ৫ হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হবে। নিয়োগ প্রক্রিয়া শেষ হলে হাসপাতালগুলোতে কোনো চিকিৎসক সঙ্কট থাকবে না।

universel cardiac hospital

আজ বৃহস্পতিবার সংসদে সরকারি দলের সদস্য আতিউর রহমান আতিকের এক সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

বিরোধী দলের সদস্য ফখরুল ইমামের অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে জাহিদ মালেক বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় সরকারের একটি একটি বিশাল মন্ত্রণালয়। দেশের ১৬ কোটি মানুষের স্বাস্থ্যসেবা দিয়ে থাকে এই মন্ত্রণালয়ের মাধ্যমে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই মন্ত্রণালয়ের কাজের মাধ্যমে অনেকগুলো পুরস্কার পেয়েছেন। মানুষের গড় আয়ু ৭২ বছর হয়েছে। শিশু ও মাতৃমৃত্যুর হার কমেছে। বিশাল কর্মযজ্ঞে কিছু ভুলত্রুটি থাকতেই পারে।

তিনি বলেন, দুর্নীতি দমন কমিশনের টিম কয়েকটি হাসপাতালে চিকিৎসকদের উপস্থিতি দেখার জন্য গিয়েছিল। যদি কেউ কর্মক্ষেত্রে অনুপস্থিত থাকেন, এটাও এক ধরনের দুর্নীতি। তারা কিছু পরামর্শ দিয়েছেন। আমরা এগুলো দেখছি, নিজস্ব নীতিমালার মধ্যে থেকে কোনগুলো গ্রহণ করব-এটা আমরা দেখব। তবে মন্ত্রণালয়ে যাতে দুর্নীতি না হয়, সে ব্যাপারে অবশ্যই চেষ্টা করব।

মন্ত্রী বলেন, উপজেলা হাসপাতালে চিকিৎসক না থাকার বিষয়ে যে অভিযোগ রয়েছে তা কাটিয়ে উঠে যাতে সার্বক্ষণিক চিকিৎসক থাকে-এ ব্যাপারে উদ্যোগ নেয়া হয়েছে। প্রতিটি উপজেলায় ৬ জন করে চিকিৎসক দেয়ার জন্য ইতোমধ্যে নির্দেশনা দেয়া হয়েছে।

চিকিৎসকদের উপস্থিতি নিশ্চিত করতে মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর, বিভাগীয় অফিসগুলোতে মনিটরিং সেল গঠন করা হয়েছে। ইতোমধ্যে এই মনিটরিং সেল কাজ শুরু করেছে বলেও জানান তিনি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে