বাঙালি জাতি বিশ্বে মাতৃভাষার জন্য রক্ত দেয়া জাতি : প্রধানমন্ত্রী

বিশেষ প্রতিনিধি

ফাইল ছবি

আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের মানুষ একটু ভালো থাকলে কিছু মানুষ আছেন যারা অসুস্থ হয়ে পড়েন। দেশে যদি কোনো ‘মার্শাল ল’ জারি হয়, অসাংবিধানিক শক্তি ক্ষমতা দখল করে, তখন এই গোষ্ঠী খুবই ফুর্তিতে থাকে; তাদের মূল্য বেড়ে যায়।

শুক্রবার বিকালে রাজধানী ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে আওয়ামী লীগ আয়োজিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

universel cardiac hospital

বক্তব্যের শুরুতে প্রধানমন্ত্রী চকবাজারের চুড়ি হাট্টি অগ্নিকান্ডে নিহতদের প্রতি গভীর শোক ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

বাংলাদেশ একটি ভাষাভিত্তিক রাষ্ট্র উল্লেখ করে বঙ্গবন্ধু কন্যা বলেন, বাঙালি জাতি বিশ্বের মধ্যে মাতৃভাষার জন্য রক্ত দেয়া জাতি।

তিনি বলেন, আজকে এই বাংলা আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে স্বীকৃতি পেয়েছে। আমাদের সব থেকে গৌরবের ভাষার জন্য রক্ত দেয়া যে মাতৃভাষার ওপর বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছে।

১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যা করে জাতিকে নিঃশেষ করে দেওয়ার চেষ্টা হয়েছিল উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ’৭৫ এর পর যারা ক্ষমতায় এসেছিল, তারা বাংলা ভাষা, সংস্কৃতি, সাহিত্য, এমনকি এ জাতির অস্তিত্বেই বিশ্বাস করত না। সেজন্য তারা যখন ক্ষমতায় ছিল, তখন কোনো উন্নতি-অগ্রযাত্রা হয়নি এদেশের। আর যখন আওয়ামী লীগ ক্ষমতায় আসতে পারলো, তখনই দেশ ও জনগণের ভাগ্যোন্নয়ন হয়েছে। সে জন্য কৃতজ্ঞতা জানাই জনগণের প্রতি।

আওয়ামী লীগ সভাপতি বলেন, যারা রাষ্ট্রীয় সম্পদ পুড়িয়েছে, বিদ্যুৎ কেন্দ্র থেকে শুরু করে বাস রেল ট্রাক পুড়িয়েছে, গাছ, রাস্তা কেটে ফেলেছে, যত রকমের ধ্বংসাত্মক কাজ করেছে। সেই ভয়াবহ স্মৃতি সবারই মনে আছে। জনগণ এজন্যই তাদের কাছ থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। এজন্য জনগণ তাদের ভোট দেয়নি।

জনগণের যে আস্থা নিয়ে আমরা ক্ষমতায় এসেছি সেই মর্যাদা রাখতে হবে জানিয়ে শেখ হাসিনা বলেন, এই ধারা অব্যাহত রেখে বাংলাদেশকে এগিয়ে নিতে হবে। বাংলাদেশ যেন ক্ষুধামুক্ত দারিদ্র্যমুক্ত এবং জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা হিসেবে গড়ে তুলতে পারি।

শেখ হাসিনা বলেন, মানুষ আমাদের ভোট দিয়েছে। তাদের ভোটের মর্যাদা আমাদের রাখতে হবে। আমরা বাংলার মানুষকে দারিদ্র্য ও ক্ষুধা থেকে মুক্তি দিতে কাজ শুরু করেছি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দারিদ্র্য ও ক্ষুধা মুক্ত স্বপ্নের বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্য নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। প্রতিটি গ্রামের মানুষ যেন উন্নত জীবন পায় সেভাবে আমরা দেশকে গড়ে তোলার পরিকল্পনা গ্রহণ করেছি।

আলোচনা সভায় শুরুতে অগ্নিকান্ডে নিহতদের স্মরণে দাড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। সূচনা বক্তব্য দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

অনুষ্ঠানটি যৌথভাবে পরিচালনা করেন আওয়ামী লীগের প্রচার প্রকাশনা সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবীর নানক, আবদুর রহমান, একুশে পদকপ্রাপ্ত উপন্যাসিক এমদাদুল হক মিলন, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য আক্তারুজ্জামান, মেরিনা জাহান কল্পনা, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি একে এম রহমত উল্লাহ, সাধারণ সম্পাদক সাদেক খান প্রমূখ অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে