সরকারের ৯ বছরের কর্মকাণ্ড জানতে চাইলেন ড. কামাল

ডেস্ক রিপোর্ট

ড. কামাল
ড. কামাল। ফাইল ছবি

জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন ২০১০ সালে সংঘটিত নিমতলী ট্র্যাজেডি থেকে ২০১৯ সালে চকবাজার ট্র্যাজেডি পর্যন্ত হাইকোর্টের দেওয়া আদেশের পরিপ্রেক্ষিতে সরকার কী করেছে, তা জানতে চেয়েছেন।

আজ মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে গণফোরাম আয়োজিত এক শোকসভায় তিনি এ মন্তব্য করেন।

universel cardiac hospital

তিনি বলেন, সরকার একটু ভাব নিয়ে আছেন। তারা ভাব করেন যেন তারা দায়িত্ব নিয়ে রাষ্ট্র পরিচালনা করছেন। আমি আজকে আক্রমণ করে না বলি—আমরা তথ্য চাই, জনগণ তথ্য চায়, এই ৯ বছরে কী হয়েছে এ ব্যাপারে। এই যে আদেশগুলো দেওয়া হয়েছিল, কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে? আমার জানার আগ্রহ আছে। কেন আপনারা জানাবেন না। দেশ তো কারও পৈতৃক সম্পত্তি না। দেশের মালিক জনগণ। এটা আমার কথা না, দেশের সংবিধানে এক নম্বরে যে স্বাক্ষর রেখেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান, তিনি লিখে গিয়েছেন। দেশের জনগণ ক্ষমতার মালিক। আপনারা তথ্য দেন, তথ্য না দিলে কীভাবে মালিক হিসেবে দায়িত্ব পালন করবেন?

তিনি আরও বলেন, যাদের সেবক হওয়ার কথা, তারা তথ্য দেয় না। তথ্য না দিলে কীভাবে মালিক হিসেবে দায়িত্ব পালন করবেন আপনারা (জনগণ)। আমি জানতে চাই, ৯ বছরে কেন হলো না, আপনারা জানতে চান কিনা? এটা না জানানো মহা অন্যায় কিনা? কিন্তু কথা হলো এই ৯ বছরে কী করেছেন?

ড. কামাল বলেন, আজকে এই আদেশ হাইকোর্ট আবারও দিয়েছেন। যেখানে জনগণের মালিকানায় রাষ্ট্র পরিচালনা হয়, সেখানে দায়িত্বহীনতা একদমই থাকার কথা না। দায়িত্ববোধ থাকার কথা। মানুষের প্রতি, দেশের প্রতি, জানমালের নিরাপত্তা যেন নিশ্চিত করা যায়, এটাই তো রাষ্ট্রের দায়িত্ব কর্তব্য, সরকারের দায়িত্ব কর্তব্য।

গণফোরাম সভাপতি আরও বলেন, এই দেশ হলো ১৬ কোটি, ১৭ কোটি মানুষের দেশ। এখানে সঠিক সিদ্ধান্ত নেওয়ার জন্য দায়িত্ববোধের প্রয়োজন আছে, নৈতিকতার প্রয়োজন আছে, দেশের মানুষের প্রতি দরদের প্রয়োজন আছে। ৯ বছর আগে নিমতলীতে এই ধরনের ঘটনায় ১২৪ জন সেখানে নিহত হয়েছেন, এটা নিয়ে বিতর্কের কোনও অবকাশ নেই। তখনও হাইকোর্ট থেকে আদেশ দেওয়া হয়েছিল। এই ধরনের ঘটনা যেন আর না ঘটে, তার জন্য পদক্ষেপগুলো নেওয়া হোক।

বর্তমান প্রধানমন্ত্রী অতি শিগগিরই বিশ্বের সর্বশ্রেষ্ঠ ম্যাজিশিয়ান হতে যাচ্ছেন মন্তব্য করে জাফরুল্লাহ বলেন, ২৯ ডিসেম্বর রাতে আমরা যখন সবাই আল্লাহ-বিল্লাহ করছি, তখন তিনি তার আমলাদের দিয়ে যে ম্যাজিক দেখালেন, পরের দিন আমরা তা দেখতে পেলাম। ওনার ম্যাজিক দেখে অনেক রাষ্ট্রের প্রধান বাহাবা জানিয়েছেন।

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, বক্তারা দুই শিল্পমন্ত্রীর সমালোচনা করেছেন, কিন্তু বর্তমান শিল্পমন্ত্রী কী করেছেন? এ দুর্ঘটনার কারণ কী? শিল্পমন্ত্রী ঘটনার দিন বলেছেন, সিলিন্ডার বিস্ফোরণের কারণে এ ঘটনা ঘটেছে। এরপর আমি আর সিলিন্ডার মন্ত্রীকে দেখছি না। এ ব্যাপারে তিনি আর কোনও কথা বলছেন না। কারণ, তার কথার কোনও সত্যতা মিলছে না। একথা তিনি বলছেন, কারণ ব্যবসায়ীরা তা বলেছে।

খালেজা জিয়ার কথা উল্লেখ করে মান্না বলেন, আপনি যদি মানুষকে অন্যায়ভাবে সাজা দেন, তাহলে জনগণ বসে থাকবে না। আমরা আজ এই শোকসভায় শুধু কাঁদতে আসিনি, কান্নাকে বারুদে পরিণত করতে এসেছি। এই সরকারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে এসেছি।

শোকসভায় আরও উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. মঈন খান, আ স ম আব্দুর রব, গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু, সভাপতি সুব্রত চৌধুরী প্রমুখ।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে