ওআইসি ভারতের কঠোর সমালোচনা করল

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের বক্তব্য দেওয়ার একদিন পরেই ভারতের কাশ্মীর নীতির সমালোচনা করল ইসলামী দেশগুলোর সংগঠন ওআইসি। ৫৭টি দেশকে নিয়ে গঠিত সংগঠনটি বলেছে, ২০১৬ সাল  থেকে কাশ্মীরে বেশি বর্বর আচরণ করছে ভারত।

বক্তব্যে ‘ভারতীয় সন্ত্রাসবাদ’ জাতীয় শব্দও ব্যবহার করেছে ওআইসি। সংগঠনটির ভাষ্য, ভারতীয় বাহিনী  অকারণে কাশ্মীরিদের আটক করে।

universel cardiac hospital

এ নিয়ে কড়া প্রতিক্রিয়া দিয়েছে নয়াদিল্লি। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘কাশ্মীর নীতি ভারতের একান্ত নিজস্ব বিষয়। আমরা আবারও বলছি, কাশ্মীর ভারতের অংশ এবং এর নিরাপত্তাও ভারতের অভ্যন্তরীণ ব্যাপার।’

ওআইসির সভায় শুক্রবার সন্ত্রাস প্রসঙ্গে ভারতের অবস্থান ব্যাখ্যা করেন সুষমা স্বরাজ। নাম উল্লেখ না করে পাকিস্তানকে ইঙ্গিত করে তিনি বলেন, যেসব দেশ সন্ত্রাসকে প্রশয় দেয় তাদের বিরুদ্ধে অন্য দেশগুলোর ঐক্যবদ্ধ হওয়া উচিত।

সুষমার এই ভাষণের ২৪ ঘণ্টার মধ্যে কাশ্মীর প্রসঙ্গে নিজেদের প্রস্তাব পেশ করল ওআইসি। এতে ভারতীয় বিমানবাহিনীর উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে দ্রুত ফিরিয়ে দেওয়ার জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের প্রশংসাও করা হয়।

ইসলামী দেশগুলোর এই সম্মেলনে এবারই প্রথম ভারতকে আমন্ত্রণ জানানো হয়েছিল। আর ভারতকে রাখার প্রতিবাদে এতে যোগ দেয়নি পাকিস্তান।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে