আগামী বছর জিডিপি প্রবৃদ্ধি হবে ৮ দশমিক ২৫ শতাংশ

ডেস্ক রিপোর্ট

ছবি : সংগৃহিত

বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা সত্ত্বেও বাংলাদেশ গত ১০ বছরে শতাংশের ওপরে প্রবৃদ্ধি  অর্জন করেছে। বছর দশমিক ৮৬ শতাংশ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। আগামী বছর দশমিক ২৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জনের আশাবাদ ব্যক্ত করেছেন অর্থমন্ত্রী মুস্তফা কামাল

গত ৪ মার্চ সোমবার দুপুরে শেরেবাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে নিজ কার্যালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ কালে সৌদি আরবের রাষ্ট্রদূত আব্দুল্লাহ এইচ এম আল মুতাইরিকে সৌদি আরবকে বাংলাদেশে আরো বেশি বিনিয়োগের আহ্বান জানিয়ে তিনি এসব কথা জানান।

universel cardiac hospital

অর্থমন্ত্রী বলেন, এই দেশের ভৌগোলিক অবস্থান দেশটিকে আঞ্চলিক যোগাযোগ, বিদেশি বিনিয়োগ এবং গ্লোবাল আউট সোর্সিংয়ের একটি কেন্দ্রে পরিণত করেছে। সরকারি ও বেসরকারি খাতে বিনিয়োগকে টেকসই করার জন্য সরকার দেশে একশটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করেছে।

তিনি আরো বলেন, আমরা সৌদি আরবের বিনিয়োগকারীদের জন্য একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চলে দুই হাজার একর জমি বরাদ্দ করেছি, যেগুলো বিনিয়োগকারীরা নিজস্ব চাহিদা মোতাবেক তারা ব্যবহার করতে পারবেন।

সাক্ষাতের সময় সৌদি আরবের রাষ্ট্রদূত আব্দুল্লাহ এইচ এম আল মুতাইরি বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন। বাংলাদেশ ও সৌদি আরবের সম্পর্কের ক্ষেত্রে সাম্প্রতিক বছরগুলোতে অভূতপূর্ব গতি সঞ্চারিত হওয়ায় সৌদি রাষ্ট্রদূত সন্তোষ প্রকাশ করেন।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ থেকে প্রতিবছর সৌদিতে প্রচুর সংখ্যক মানুষ বিভিন্ন উদ্দেশ্যে গমন করে। শুধু এ বছরেই ওয়ার্ক ভিসা দেয়া হয়েছে ৮ হাজার ৩০০, ওমরা ভিসা ৮০ হাজার এবং ১ লাখ ২৮ হাজার হজ ভিসা দেয়া হয়েছে। আগামী দিনগুলোতে দুদেশের মধ্যে সম্পর্ক আরো সম্প্রসারণে দ্বিপাক্ষিক যোগাযোগ ও সহযোগিতার ধারা অব্যাহত রাখা প্রয়োজন। এ লক্ষ্যে তিনি আগামী ৭ মার্চ সৌদি আরবের বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক মন্ত্রী ও পরিকল্পনা মন্ত্রীর নেতৃত্বে উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল বাংলাদেশ সফর করবে বলে জানান রাষ্ট্রদূত।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে