বিশ্বের শীর্ষ ৩০ দূষিত শহরের মধ্যে ২২টিই ভারতের

আন্তর্জাতিক ডেস্ক

ছবি : সংগৃহিত

বিশ্বের শীর্ষ ৩০টি দূষিত বায়ুর শহরের তালিকায় স্থান করে নিয়েছে ভারতের ২২টি শহর। এছাড়া শীর্ষ ১০টি শহরের তালিকায়ও দেশটির ৭টি শহরের নাম রয়েছে ।

আন্তর্জাতিক পরিবেশবাদী সংগঠন গ্রীনপিস ও এয়ারভিজ্যুয়ালের সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানান। প্রতিষ্ঠান দু’টির প্রতিবেদেন অনুযায়ী বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহর হলো ভারতের রাজধানী নয়াদিল্লীর দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত শহর গুরুগ্রাম। – সূত্র: সিএনএন

universel cardiac hospital

গত বছর শহরটির বায়ুর গড় কোয়ালিটি ইডেক্সের পরিমান ছিল ১৩৫ দশমিক ৮। তবে সুইজারল্যান্ড ও যুক্তরাষ্ট্রভিত্তিক পরিবেশবাদী সংগঠন দু’টি জানিয়েছে, ২০১৭ সালের তুলনায় গত বছর গুরুগ্রামে বায়ু দূষণের পরিমাণ কিছুটা হ্রাস পেয়েছে।

বায়ুতে যেসব ক্ষতিকর উপাদান আছে, তার মধ্যে মানবদেহের জন্য সবচেয়ে মারাত্মক উপাদান হচ্ছে পিএম ২.৫। গত বছরের শেষ দুই মাসে গুরুগ্রামে পিএম-এর পরিমান ছিল দুইশ’রও বেশি।

ভারতের প্রতিবেশী রাষ্ট্র চীন দূষিত শহরের তালিকা থেকে কিছুটা উন্নতি করেছে। নতুন প্রতিবেদন অনুযায়ী, শীর্ষ দশ দূষিত বায়ুর শহরের তালিকায় তাদের মাত্র একটি শহর স্থান পেয়েছে। তালিকার ওপর দুইটি শহর হলো ভারতের আরেক প্রতিবেশী রাষ্ট্র পাকিস্তানের।

শীর্ষ পাঁচ দূষিত শহরের মধ্যে ভারতের চারটি শহরের পাশাপাশি জায়গা করে নিয়েছে পাকিস্তানের ফয়সালাবাদ। নতুন প্রতিবেদন অনুযায়ী, বায়ু দূষণের কারণে আগামী বছর বিশ্বে প্রায় ৭০ লাখ অকাল মৃত্যুর ঘটনা ঘটতে পারে । যা বৈশ্বিক অর্থনীতিতে ব্যাপক নেতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করা হয়।

দক্ষিণ-পূর্ব এশিয়ার গ্রিনপিসের নির্বাহী পরিচালক ইয়েব সানো বলেন, পরিবেশ দূষণ আমাদের জীবিকা ও ভবিষ্যত কেড়ে নিচ্ছে।

২০১৮ সালে বিশ্বের সবচেয়ে দুষিত ২০টি শহরের মধ্যে লাহোর, দিল্লি এবং ঢাকার স্থান যথাক্রমে ১০, ১১ এবং ১৭। নতুন প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ২০১৭ সালের চেয়ে ২০১৮ সালে চীনে বায়ু দূষণের পরিমান কমেছে ১২ শতাংশ। তবে ২০১৮ সালে বায়ু দূষণে শীর্ষ ১০ দেশের মধ্যে ৮ম অবস্থানে রয়েছে চীনের হোতান শহর।

বায়ু দূষণে চীন উন্নতি করলেও ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম এবং থাইল্যান্ডসহ চীনের প্রতিবেশী অনেক দেশেই বায়ু দূষণের মাত্রা বৃদ্ধি পাচ্ছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে