৭ মার্চের ভাষণ নিয়ে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘তর্জনী’

বিনোদন ডেস্ক

৭ মার্চের ভাষণকে কেন্দ্র করে নির্মাতা সোহেল রানা বয়াতী নির্মাণ করতে যাচ্ছেন পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র 'তর্জনী'। ছবি সংগৃহিত

মুক্তিযুদ্ধ নিয়ে অনেক চলচ্চিত্র নির্মিত হয়েছে, সেখানে বিচ্ছিন্নভাবে উঠে এসেছে জাতির জনকের সেই ঐতিহাসিক ভাষণ৷ তবে এবার ৭ মার্চের ভাষণকে কেন্দ্র করেই নির্মাতা সোহেল রানা বয়াতী নির্মাণ করতে যাচ্ছেন পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘তর্জনী’।

চলচ্চিত্র নির্মাণ প্রসঙ্গে নির্মাতা জানান, আসলে আমাদের মহান মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধু এই দুইটা বিষয়ই আমাদের দেশপ্রেমের কেন্দ্রবিন্দু। সেখান থেকেই আমি চেয়েছিলাম আমার প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রটি হোক মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে ঘিরে। সেভাবেই চিত্রনাট্যকার আর আমি বারবার বসেছি কিভাবে মুক্তিযুদ্ধকে নতুন একটা পয়েন্ট অফ ভিউ থেকে তুলে ধরা যায়। কিভাবে মুক্তিযুদ্ধের আদর্শের মূল জায়গাটাকে ফোকাস করা যায়। দীর্ঘ আলোচনার মাধ্যমেই আমরা সিদ্ধান্ত নিই ৭ মার্চের ভাষণ নিয়ে কাজ করতে।

universel cardiac hospital

তর্জনী চলচ্চিত্রের চিত্রনাট্য করছেন নির্মাতা শাহাদাত রাসএল। এমন একটি বিষয়ে চিত্রনাট্য করার বিষয়ে শাহাদাত রাসএল বলেন, আসলে এটা আমাদের জন্য খুব চ্যালেঞ্জিং একটা কাজ। মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু এতো বড় ক্যানভাস যে একটা দুইঘন্টার চলচ্চিত্রে পূর্ণ চিত্রটা আঁকা সমম্ভব। তবে আমি আর নির্মাতা চেষ্টা করছি অন্তত ৭ মার্চের ভাষণের একটা বাক্য নিয়ে কাজ করতে। যেই বাক্যটার মধ্যেই আসলে রয়েছে স্বাধীনতা এবং মুক্তিযুদ্ধের আদর্শ এবং বর্তমানের পথ নির্দেশনা।

নির্মাতা জানান, চিত্রনাট্যের কাজ শেষ পর্যায়ে রয়েছে। এপ্রিলের মাঝামাঝি শুটিং শুরু হচ্ছে তর্জনী’র। চলচ্চিত্রটির শিল্পী কলাকুশলী সহ যাবতীয় বিষয় শিঘ্রই সংবাদ সম্মেলনের মাধ্যমে ঘোষণা করা হবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে