দক্ষতা উন্নয়নের মাধ্যমে দারিদ্র্যের হারও কমে আসবে : স্পিকার

ডেস্ক রিপোর্ট

স্পিকার শিরীন শারমিন চৌধুরী
স্পিকার শিরীন শারমিন চৌধুরী। ফাইল ছবি

বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বর্তমান বিশ্বকে মোকাবেলা করতে দক্ষতা উন্নয়নের বিকল্প নেই বলে জানিয়েছেন।

প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরী ও মাদ্রাসা বিভাগ আয়োজিত ‘ইন্টারন্যাশনাল স্কিলস কনফারেন্স -২০১৯’  অনুষ্ঠানে আজ শনিবার সকালে তিনি এ কথা বলেন।

universel cardiac hospital

স্পিকার বলেন, বাংলাদেশ যখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিবিড় পরিচর্যায় এগিয়ে যাচ্ছে ঠিক তেমনি সময় এ ধরনের আন্তর্জাতিক কনফারেন্স গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। দক্ষতা উন্নয়নের মাধ্যমে
দারিদ্র্যের হারও কমে আসবে। ইতোমধ্যে বিগত এক দশকে দারিদ্র্যের হার ৪০শতাংশ থেকে ২২ শতাংশে নেমে এসেছে।

তিনি বলেন, সাধারণ শিক্ষার পাশাপাশি  কারিগরী ও ভোকেশনাল শিক্ষার প্রসার দক্ষ জনশক্তি তৈরিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। কারিগরী শিক্ষা ও এ সংক্রান্ত  প্রশিক্ষণ দক্ষতা উন্নয়নে ভূমিকা রাখে, যা সামগ্রিক উন্নয়নের অবিচ্ছেদ্য অংশ।

জনসমষ্টিকে দক্ষ জনশক্তিতে রুপান্তর করতে পারলেই অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন নিশ্চিত হবে। এসডিজি অর্জনের মাধ্যমে ক্ষুধা, দারিদ্র ও বৈষম্যমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠা করতে সকলের প্রতি দক্ষ নাগরিক হিসেবে গড়ে ওঠার আহবান জানান তিনি।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ.কে আব্দুল মোমেন এমপি, পরিকল্পনা মন্ত্রী এম.এ মান্নান এমপি এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি, অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরী ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আলমগীর।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে