চীনা প্রেসিডেন্টের সঙ্গে ‘দি এল্ডার্স’ প্রতিনিধি দলের সাক্ষাৎ

ডেস্ক রিপোর্ট

সি চিন পিংয়ের সঙ্গে প্রতিনিধি দলের বৈঠক (সিএন)

সোমবার বেইজিংয়ের গণমহাভবনে চীনা প্রেসিডেন্ট সি চিন পিংয়ের সঙ্গে দেখা করেন আন্তর্জাতিক বেসরকারি সংস্থা ‘দি এল্ডার্স’-এর একদল প্রতিনিধি।

সাক্ষাতে প্রেসিডেন্ট সি বলেন, বর্তমানে একতরফাবাদের কারণে অনেক দেশ উদ্বিগ্ন। তবে বহুপক্ষবাদ আন্তর্জাতিক সমাজকে সার্বিকভাবে নেতৃত্ব দিচ্ছে। এই প্রেক্ষাপটে পারমাণবিক অস্ত্রের বিস্তার রোধ এবং জলবায়ু পরিবর্তনের কুফল মোকাবিলায় আন্তর্জাতিক প্রচেষ্টায় অংশগ্রহণ অব্যাহত রাখবে চীন।

universel cardiac hospital

তিনি বলেন, ‘এক অঞ্চল, এক পথ’ উদ্যোগ বহুপক্ষবাদ ও আন্তর্জাতিক সহযোগিতায় চীনের গুরুত্বপূর্ণ অবদান। গত ৫ বছর ধরে এই উদ্যোগের আওতায় অনেক দেশ ও অঞ্চল পারস্পরিক সহযোগিতার মাধ্যমে উপকৃত হয়েছে এবং হচ্ছে।

প্রেসিডেন্ট সি জোর দিয়ে বলেন, বড় দেশগুলোর মধ্যে সম্পর্ক বৈশ্বিক স্থিতিশীলতার সাথে সরাসরি সম্পর্কিত। আর চীন-মার্কিন সম্পর্ক বিশ্বের গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্কগুলোর অন্যতম। যুক্তরাষ্ট্র চীনের সাথে মতভেদ নিয়ন্ত্রণ, সহযোগিতা সম্প্রসারণ, এবং পরামর্শ, সহযোগিতা ও স্থিতিশীলতার ভিত্তিতে অভিন্ন উন্নয়নের সম্পর্ক স্থাপন করবে বলে আশা করে চীন।

এসময় ‘দি এল্ডার্স’-এর চেয়ারম্যান ও আয়ারল্যাণ্ডের সাবেক প্রেসিডেন্ট মারি রবিনসন এবং বোআও এশিয়া ফোরাম পরিষদের মহাপরিচালক বান কি-মুন প্রতিনিধিদের পক্ষে নিজেদের মত প্রকাশ করেন। তাঁরা গণপ্রজাতন্ত্রী চীন প্রতিষ্ঠার ৭০তম বার্ষিকী উপলক্ষ্যে প্রেসিডেন্ট সি’কে অভিনন্দন জানিয়ে বলেন, বহুপক্ষবাদ যখন কঠোর চ্যালেঞ্জের মুখোমুখি, তখন চীন গঠনমূলক ভুমিকা পালন করে চলেছে। জাতিসংঘকে কেন্দ্র করে বহুপক্ষবাদ-ব্যবস্থা রক্ষা এবং আন্তর্জাতিক ও আঞ্চলিক ইস্যুতে বহুপক্ষীয় সহযোগিতা জোরদার করা হবে বলে আশা প্রকাশ করেন তাঁরা।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে