নির্বাচনী ইস্তেহার প্রকাশ করল কংগ্রেস

ডেস্ক রিপোর্ট

কংগ্রেসের নির্বাচনী ইস্তাহার প্রকাশ
কংগ্রেসের নির্বাচনী ইস্তাহার প্রকাশ

নিজেদের তৈরি করা নির্বাচনী ইস্তেহারকে ওয়েল অ্যান্ড ওয়েলফেয়ার শব্দে ব্যাখ্যা করল ভারতীয় কংগ্রেস। সেই দাবির সঙ্গে সঙ্গতি রেখেই দেশের ২২ লক্ষ সরকারি শূন্যপদে চাকরি এবং গরিব কৃষকদের অ্যাকাউন্টে বছরে সরাসরি ৭২,০০০ টাকা করে দেওয়ার প্রতিশ্রুতি দিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। নয়াদিল্লিতে কংগ্রেসের এই ইস্তাহার প্রকাশে হাজির ছিলেন সনিয়া গাঁধী, মনমোহন সিংহ, প্রিয়ঙ্কা গাঁধী সহ কংগ্রেসের অন্যান্য কেন্দ্রীয় নেতারাও।

কর্মসংস্থান, কৃষি এবং মহিলাদের সুরক্ষা— গত পাঁচ বছরে এই তিনটি বিষয়ে পিছিয়েছে দেশ। তাই দেশকে আবার উন্নতির রাস্তায় ফিরিয়ে নিয়ে যেতে গত এক বছর ধরে তৈরি করা হয়েছে কংগ্রেসের নির্বাচনী ইস্তাহার, এমনটাই জানিয়েছেন কংগ্রেস নেতা এবং প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। 

universel cardiac hospital

ক্ষমতায় এলেই বেহাল কর্মসংস্থানের হাল ফেরাতে দেশের ২২ লক্ষ সরকারি শূন্যপদে চাকরি দেওয়া হবে বলে প্রতিশ্রুতি দেন রাহুল। পাশাপাশি নিজের ন্য়ায় প্রকল্পের মাধ্যমে দেশের গরিবদের অ্যাকাউন্টে বছরে ৭২ হাজার টাকা দেওয়ার প্রতিশ্রুতি দেন তিনি। এই প্রকল্পের মাধ্যমে দেশের গরিব এবং কৃষকেরা পাঁচ বছরে তিন লক্ষ ৬০ হাজার টাকা পর্যন্ত পেতে পারেন বলে ইস্তাহার প্রকাশের অনুষ্ঠানে জানিয়েছেন তিনি। কংগ্রেসের দাবি, এর ফলে উপকৃত হবে দেশের প্রায় পাঁচ কোটি দরিদ্র মানুষ।


লোকসভা নির্বাচনে ভারতের কৃষকরা গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হয়ে উঠতে পারেন এবং তাঁদেরকে লক্ষ্য করেই নিজেদের ভোটের ঘুঁটি সাজাচ্ছে কংগ্রেস তা স্পষ্ট কংগ্রেসের নির্বাচনী ইস্তেহার। রাহুলের প্রতিশ্রুতি, ক্ষমতায় এলে দেশের কৃষকরা কৃষিঋণ শোধ করতে না পারলে তাঁদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হবে না, তাঁদের নিয়ে আসা হবে দেওয়ানি মামলার আওতায়। 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে