ব্রেক্সিট: শক্ত অবস্থানে ইউরোপীয় ইউনিয়ন

আন্তর্জাতিক ডেস্ক

ইউরোপীয় কমিশনের সভাপতি জঁ ক্লদ জাঙ্কার
ইউরোপীয় কমিশনের সভাপতি জঁ ক্লদ জাঙ্কার

ব্রেক্সিট প্রশ্নে আবারও নিজেদের শক্ত অবস্থানের কথা বলেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। বুধবার স্ট্রাসবুর্গে ইউরোপীয় পার্লামেন্টে ইউরোপীয় কমিশনের সভাপতি জঁ ক্লদ জাঙ্কার বলেছেন, ব্রিটিশ রাজনীতিকদের কারণেই ব্রেক্সিটপ্রক্রিয়া নিয়ে নাটকীয় পরিস্থিতি তৈরি হয়েছে। ইইউ ব্রেক্সিট প্রশ্নে আর কোনো নতুন ছাড় দেবে না।

জঁ ক্লদ জাঙ্কার ইইউ পার্লামেন্টে সাধারণত লিখিত বক্তব্য দেন না। তিনি সব সময় রসিকতা আর কৌতুকপূর্ণ বক্তব্য দিয়েই অভ্যস্ত। তবে বুধবার তিনি লিখিত বক্তব্যে ব্রেক্সিট নিয়ে প্রায় তিন বছর ধরে ব্রিটিশ পার্লামেন্টে যে নাটকীয়তা চলেছে, তার কড়া সমালোচন করেন। তিনি বলেন, ইইউ জোট চুক্তিহীন ব্রেক্সিট বিষয়ে সব প্রস্তুতি সম্পূর্ণ করেছে।

জঁ ক্লদ ১২ এপ্রিলের কথা স্মরণ করে দিয়ে বলেন, এর আগে ইউরোপীয় কাউন্সিল ওই দিন পর্যন্ত চুক্তির মাধ্যমে ব্রেক্সিট বিচ্ছেদের দিন ধার্য করে দিয়েছে। আর ১২ এপ্রিলের পর আরও সময় নিতে চাইলে যুক্তরাজ্যকে আগামী মে মাসের শেষ দিকে অনুষ্ঠিতব্য ইইউ পার্লামেন্ট নির্বাচনে অংশ নিতে হবে। তা না হলে ১২ এপ্রিল হবে বিচ্ছেদের শেষ সময়সীমা।

জঁ ক্লদ অভিযোগ করেন, যুক্তরাজ্যের দোদুল্যমান রাজনীতি ও সময়ক্ষেপণের কারণে ইইউ জোটের অনেক কার্যক্রমে স্থবিরতা দেখা দিচ্ছে। আসন্ন মে মাসের শেষ দিকে অনুষ্ঠিতব্য ইইউ পার্লামেন্ট নির্বাচনেও এর প্রতিক্রিয়া পড়ছে বলে তিনি মন্তব্য করেন।

universel cardiac hospital

১০ এপ্রিল ব্রাসেলসে ইইউ কমিশনের শীর্ষ বৈঠকে ব্রেক্সিট বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে। ১০ এপ্রিল জোট সদস্যভুক্ত ২৮ দেশের রাষ্ট্রপ্রধানদের বৈঠক বসবে। এই বৈঠকে পুনরায় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে প্রস্তাবিত ব্রেক্সিট খসড়া আইন অনুচ্ছেদ ৫০–এর প্রক্রিয়া, ১২ এপ্রিল থেকে আরও পিছিয়ে দিতে ইইউকে অনুরোধ জানানোর বিষয়টি ধারণা করা হচ্ছে। গতকাল ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষে এই বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়েছে। তবে ব্রিটিশ পার্লামেন্টের উচ্চকক্ষে এই বিষয়ে আজ বৃহস্পতিবার আবারও আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হবে বলে অনুমান করা হচ্ছে।

জঁ ক্লদ জাঙ্কার আরও জানিয়েছেন, ১০ এপ্রিলের শীর্ষ বৈঠকে সময় বৃদ্ধির ক্ষেত্রে প্রধানমন্ত্রী থেরেসা মেকে সুনির্দিষ্টভাবে জানাতে হবে, কেন তাঁরা সময় বৃদ্ধির অনুমতি চাইছেন। জঁ ক্লদ জাঙ্কার আরও বলেন, তিনি ও ইইউয়ের ব্রেক্সিটবিষয়ক সমন্বয়করী মিশেল বার্নিয়ার সব সময় ইইউ জোট থেকে যুক্তরাজ্যের সম্মানজনক প্রস্থানের বিষয়ে কাজ করে যাচ্ছেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে