জয়ের পথে জোকো উইদোদো, নিরাপত্তা নিয়ে সতর্কতা পুলিশের

আন্তর্জাতিক ডেস্ক

জোকো উইদোদো
জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসের কথা জানিয়ে সমর্থকদের আনুষ্ঠানিক ফল ঘোষণা পর্যন্ত অপেক্ষা করতে অনুরোধ করেছেন উইদোদো। ছবি: রয়টার্স

ইন্দোনেশিয়ার নির্বাচনে ক্ষমতাসীন প্রেসিডেন্ট জোকো উইদোদোই জয়ের পথে আছেন বলে অনানুষ্ঠানিক ভোট গণনা থেকে ধারণা পাওয়া গেছে। বুধবার বিভিন্ন কেন্দ্র থেকে নেওয়া ভোটের নমুনা গণনা শেষে উইদোদোর সহজ জয়ের আভাস দিয়েছে বেসরকারি বিভিন্ন জরিপকারী প্রতিষ্ঠান, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দ্বিতীয় মেয়াদে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট তার প্রতিশ্রুত সংস্কারের কাজে হাত লাগাতে পারবেন বলেই আশা করা হচ্ছে। উইদোদোর এ জয়ের সম্ভাবনার মধ্যেই ইন্দোনেশিয়ার পুলিশ নিরাপত্তায় বিঘ্ন ঘটাতে পারে এমন যে কোনো সভা-সমাবেশ কঠোর হস্তে দমনের হুঁশিয়ারি দিয়েছে।

“বিজয় উদ্‌যাপন কিংবা অসন্তোষ জানাতে কেউ যেন মিছিল নিয়ে রাস্তায় না নামেন, সে জন্য অনুরোধ করছি,” সংবাদ সম্মেলনে এ বিষয়ে সতর্ক করে বলেন ইন্দোনেশিয়ার পুলিশপ্রধান টিটো কর্নভিয়ান।

universel cardiac hospital

উইদোদোর প্রতিদ্বন্দ্বী প্রার্থী জেনারেল প্রাবোও সুবিয়ান্তোর সমর্থকরা শুক্রবার জুমার নামাজের পর জাকার্তার কেন্দ্রস্থলে বিক্ষোভ দেখানোর পরিকল্পনা করছে, এমন গুঞ্জনের মধ্যেই পুলিশপ্রধানের এ হুঁশিয়ারি এলো।

একই সংবাদ সম্মেলনে নিরাপত্তা বিষয়ক মন্ত্রী উইরান্তোও ‘আইন লংঘন করে এমন বিশৃঙ্খলা’ এড়িয়ে চলতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।

বুধবারের নির্বাচনের পর জরিপ সংস্থাগুলোর ‘তাৎক্ষণিক গণনাতেও’ উইদোদো ৫৪ শতাংশ ভোট পেতে যাচ্ছেন বলে ধারণা দেওয়া হয়েছে। প্রতিদ্বন্দ্বীর তুলনায় ৮ পয়েন্ট এগিয়ে থাকায় তার জয়ের পথে তেমন বাধা নেই বলেও অনুমান জরিপকারী সংস্থাগুলোর।

আগের নির্বাচনগুলোতেও ইন্দোনেশিয়ার খ্যাতনামা জরিপকারী সংস্থাগুলোর অনুমান নির্ভুল বলে প্রমাণিত হয়েছিল।

ইন্দোনেশিয়ান ডেমোক্রেটিকে পার্টি অব স্ট্রাগলের (পিডিআই-পি) প্রার্থী উইদোদোও নিজের জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসের কথা জানিয়ে সমর্থকদের আনুষ্ঠানিক ফল ঘোষণা পর্যন্ত অপেক্ষা করতে অনুরোধ করেছেন।

এবারের নির্বাচনের আনুষ্ঠানিক ফল জানা যাবে মে মাসে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে