জব্বারের বলী খেলার ১১০ তম আসর বসছে আজ

ডেস্ক রিপোর্ট

চট্টগ্রামে লালদিঘীর মাঠে ঐতিহাসিক জব্বারের বলীখেলার ১১০ তম আসর বসছে আজ। বিকেল ৩টা থেকে হাজার হাজার দর্শকের উপস্থিতিতে লড়বেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা বলীরা। শ্রেষ্ঠত্বের লডাইয়ে জিতে নির্বাচিত হবেন সেরা বলী। এবারো সারাদেশ থেকে আসা শতাধিক বলী এই লড়াইতে অংশ নিবেন বলে আয়োজকদের আশা।

বাংলা নববর্ষকে ঘিরে আবদুল জব্বারের বলীখেলা চট্টগ্রামের প্রাচীন ঐতিহ্যের একটি নিদর্শন। শতাব্দী বছর পুরনো এই খেলা প্রথম অনুষ্ঠিত হয় ১৯০৯ সালে। চট্টগ্রামের বর্তমান কোতোয়ালী থানার আওতাধীন আন্দরকিল্লা বক্সিরহাটের তৎকালীন বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবক আবদুল জব্বার সওদাগর একক উদ্যোগে নগরীর লালদিঘী ময়দানে বলীখেলার সূচনা করেন। মূলত ব্রিটিশ বিরোধী আন্দোলনে চট্টগ্রামের যুব সমাজকে ঐক্যবদ্ধ ও শারীরিকভাবে সক্ষম করে তুলতে বলী খেলার সূচনা করেছিলেন আবদুল জাব্বার। 

universel cardiac hospital

জব্বারের বলী খেলা সেই থেকে এখনো চলছে। এদেশ থেকে গ্রামীণ ঐতিহ্যবাহী খেলাগুলো ক্রমে হারিয়ে যেতে থাকলেও চট্টগ্রামের জব্বারের বলী খেলা টিকে আছে সগৌরবে। হয়েছে আরো উৎসবমুখর, বর্ণিল। সাথে যোগ হয়েছে আরও নানা আনন্দ আয়োজন। প্রতিবছর বাংলা নববর্ষকে বরণ করতে জব্বারের বলী খেলা এদেশের অন্যতম বড় লোকজ উৎসব হিসেবে সারাদেশে পরিচিতি পেয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে