শ্রীলঙ্কা হামলা : আইএস নেতা বাগদাদির ভিডিও প্রকাশ

আন্তর্জাতিক ডেস্ক

ভিডিওতে এভাবেই বসে আছেন আবু বকর আল বাগদাদি

প্রায় পাঁচ বছর পরে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) নেতা আবু বকর আল বাগদাদির নতুন একটি ভিডিও প্রকাশ করেছে গোষ্ঠীটির একটি মিডিয়া নেটওয়ার্ক।

সোমবার আল ফুরকান নামের একটি মিডিয়া ভিডিওটি প্রকাশ করে। ১৮ মিনিটের ভিডিও বার্তায় বাগদাদিকে মুখঢাকা কয়েক অনুসারীর সঙ্গে কথা বলতে দেখা গেছে।

universel cardiac hospital

ভিডিওতে শ্রীলঙ্কা হামলা নিয়ে বাগদাদি বলেছেন, আমার ভাইদের মৃত্যুর বদলা নিতেই হামলা করা হয়েছে। 

ভিডিওতে বাগদাদির সঙ্গে আরও তিনজনকে দেখা যাচ্ছে। কিন্তু তাদের প্রত্যেকের চেহারাই অস্পষ্ট করে দেয়া হয়েছে। বাগদাদিকে তার সহযোদ্ধাদের হত্যা ও কারাবন্দি করার প্রতিশোধ নেয়ার আহ্বান জানাতেও দেখা গেছে।

ভিডিওতে সিরিয়ার বাগহাউজের যুদ্ধের কথাও রয়েছে। সিরিয়ার এই অঞ্চলটি দখল করার জন্য যুদ্ধ করেছিল আইএস। কিন্তু তা সফল হয়নি।

এ প্রসঙ্গে বাগদাদিকে বলতে শোনা গেছে, ঈশ্বর আমাদের লড়াইয়ের নির্দেশ দিয়েছিলেন, জেতার নয়।

গত সপ্তাহে শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে ধারাবাহিক বিস্ফোরণ হয়। এ হামলায় ২৫৩ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন হাজারও মানুষ। তিনদিন পরে হামলার দায় স্বীকার করে আইএস।

বাগদাদির ভিডিওটি কবে ধারণ করা হয়েছে বা ভিডিওটির যথার্থতা নিশ্চিত করা যায়নি। তবে আইএস বলছে,  চলতি বছরের এপ্রিলে ভিডিওটি করা হয়েছে।

২০১৪ সালে ইরাক ও সিরিয়ার কিছু অংশ দখল করার পর বিশ্বের মুসলিমদের শাসক হিসেবে নিজেকে ঘোষণা করেন বাগদাদি। ধারণা করা হয়, আইএসের স্বঘোষিত খিলাফতের পতনের পর এখন তিনি ইরাক-সিরিয়া সীমান্তে আত্মগোপনে আছেন।

বাগদাদির এই ভিডিও ঘিরে রহস্য দানা বেঁধেছে। বাগদাদি মৃত্যুর খবর পাওয়া গেছে বহুবার। ২০১৪ সালের পর তাকে আর প্রকাশ্যে দেখা যায়নি।

গত আগস্টে তার অডিও রেকর্ড প্রকাশ্যে আসে। এর ঠিক আট মাস আগে ইরাক জানিয়েছিল, সে দেশ থেকে আইএসকে মুক্ত করা হয়ে গেছে।

এবার নতুন ভিডিও প্রকাশ করে উপস্থিতি জানান দিলো আইএস।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে