এমসিসির প্রথম ‘নন বৃটিশ’ সভাপতি হলেন কুমার সাঙ্গাকারা

ক্রীড়া ডেস্ক

ব্রিটেনের বাসিন্দা না হয়েও ঐতিহ্যবাহী মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) প্রেসিডেন্ট নির্বাচিত হলেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা। লঙ্কান এই লিজেন্ড এক বছর মেয়াদী এ দায়িত্বভার গ্রহণ করবেন আগামী অক্টোবরে। তার মেয়াদ শেষ হবে ২০২০ সালের সেপ্টেম্বর মাসে। এর আগে যত জন সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন, তারা সবাই বৃটিশ বংশধর। এবারই প্রথম কোনো এশিয়ান কিংবা ‘নন বৃটিশ’ সভাপতি নির্বাচন করলো এমসিসি।

লর্ডসে এমসিসির বার্ষিক সাধারণ সভায় প্রেসিডেন্ট পদে সাঙ্গাকারার নাম প্রস্তাব করেন ক্লাবের বর্তমান প্রেসিডেন্ট অ্যান্থনি রেফোর্ড। বাকি সদস্যরা তাতে সমর্থন জানালে শ্রীলঙ্কা ক্রিকেট দলের সাবেক উইকেটরক্ষক-ব্যাটসম্যানকে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচন করা হয়।

universel cardiac hospital

ক্যারিয়ারে ১৩৪টি টেস্টে মোট ১২,৪০০ রান করা সাঙ্গাকারা দুইবার লর্ডসের অনার্স বোর্ডে নাম লিখিয়েছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে এই লর্ডসেই ১৪৭ রান করেন তিনি। যদিও শেষ পর্যন্ত টেস্ট ম্যাচটি ড্র হয়। ওই সফরেই একদিনের আন্তর্জাতিক ম্যাচে এই মাঠে তিনি ১১২ রান করে দলকে জেতান।

২০১২ সালে সাঙ্গাকারাকে এমসিসি’র সাম্মানিক আজীবন সদস্যপদ দেয়া হয়। এরপর থেকে ক্লাবের ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির সঙ্গে যুক্ত আছেন শ্রীলঙ্কান এই কিংবদন্তি। এবার বিখ্যাত এই ক্লাবটির শীর্ষপদে বসতে যাচ্ছেন তিনি।

৪১ বছর বয়সী সাঙ্গাকারা এক বিবৃতিতে জানিয়েছেন, এমসিসির পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে গর্ববোধ করছি। এই দায়িত্ব পালনের জন্য আমি অপেক্ষায় আছি। আমার কাছে এমসিসি বিশ্বের সবচেয়ে মহান ক্রিকেট ক্লাব। শুধু বিশ্বব্যপী প্রসারের জন্যই নয়, ক্রিকেটের বিস্তার ও উৎকর্ষতায় সক্রিয় ভূমিকা নেয়ার জন্যও এটি বিশ্বের সেরা ক্লাব। ক্রিকেটের প্রসারে সারা বিশ্বে মাঠের ভেতরে ও বাইরে এই ক্লাবের উদ্যোগ প্রশংসনীয়।

আগামী বছরগুলোতে ক্রিকেটের বিবর্তন নিয়ে সাঙ্গাকারা জানান, ২০২০ সালটি ক্রিকেটের জন্য একটি তাৎপর্যপূর্ন বছর। বিশেষ করে লর্ডসের জন্য। এমসিসি’র সভাপতি হিসেবে আমি ক্রিকেটের ভবিষ্যত নিয়ে কাজ করতে পারব বলে বেশ রোমাঞ্চ অনুভব করছি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে