১২১ বছর বয়সেও বয়স্ক ভাতা মিলেনি হাতেম আলীর

সৈয়দ ফয়জুল আল আমীন

১২১ বছর বয়সেও বয়স্ক ভাতা মিলেনি হাতেম আলীর
হাতেম আলী। ছবি : সংগৃহিত


একাধিকবার স্থানীয় ইউপি সদস্যের কাছে বয়স্ক ভাতার জন্য অনুরোধ করেছেন। সাবেক ইউপি সদস্যের কাছেও অনুরোধ করেছেন। তবে কেউ তাকে বয়স্ক ভাতার কার্ড দেননি।

টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার পাথরাইল ইউনিয়নের চিনাখোলা গ্রামের বাসিন্দা হাতেম আলী। বর্তমানে যার বয়স ১২১ বছর। স্থানীয়দের ধারণা, তিনিই ওই ইউনিয়নের সর্বোচ্চ বয়োবৃদ্ধ ব্যক্তি। একাধিকবার ইউনিয়ন পরিষদে গিয়েছেন বয়স্ক ভাতার কার্ড পেতে চেয়ে। কিন্তু ‘কার্ড’ তিনি পাননি।

জানা যায়, সরকারি নির্দেশনায় বয়স্ক ভাতা প্রাপ্তির সর্বনিম্ন বয়সসীমা ৬৫ বছর। এক্ষেতে প্রশ্ন হচ্ছে, দ্বিগুণ বয়সেও হাতেম আলী কেন বয়স্ক ভাতা পাচ্ছেন না? অবশ্য এমন খবরও গণমাধ্যমে এসেছে- হাতেম আলীর বয়স্ক ভাতা না পাওয়া নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন স্থানীয় জনপ্রতিনিধিরা।

universel cardiac hospital

স্থানীয় একাধিক সূত্রে জানা গেছে, জাতীয় পরিচয়পত্রে উল্লেখিত তাঁর জন্ম সাল ১৯১৩। সেই অনুযায়ী হাতেম আলীর বর্তমান বয়স ১০৬ বছর। তবে স্থানীয় শতবর্ষী একাধিক বৃদ্ধের দেয়া তথ্য মতে, তার বয়স আরও বেশি। আর হাতেম আলীর দাবি অনুযায়ী তাঁর বর্তমান বয়স ১২১ বছর।

হাতেম আলীর অভিযোগ, একাধিকবার স্থানীয় ইউপি সদস্যের কাছে বয়স্ক ভাতার জন্য অনুরোধ করেছেন। সাবেক ইউপি সদস্যের কাছেও অনুরোধ করেছেন। তবে কেউ তাকে বয়স্ক ভাতার কার্ড দেননি। নির্বাচনের আগে প্রার্থীরা তাকে কার্ড দেয়ার প্রতিশ্রুতি দিলেও নির্বাচনের পর আর কোনো খোঁজ নেননি নির্বাচিত প্রতিনিধিরা।

স্থানীয় ইউপি সদস্য মীর আনিছুর রহমান গণমাধ্যমকে জানান, হাতেম আলীর জাতীয় পরিচয়পত্রে একটু সমস্যা ছিল। এজন্য তার কার্ড হয়নি। তবে উপজেলা সমাজ সেবা অফিসারের সঙ্গে কথা বলে দ্রুত তার বয়স্ক ভাতার কার্ডের ব্যবস্থা করবেন বলে জানান তিনি।

পাথরাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. হানিফুজ্জামান লিটন বলেন, সম্প্রতি একটি তালিকা অনুমোদন হয়েছে। শতবর্ষ শেষেও হাতেম আলীর বয়স্কভাতার কার্ড না হওয়ার কথাটি আগে জানলে ওই তালিকায় অন্তর্ভুক্ত করা যেত। আগামী জুন মাসে নতুন তালিকা হবে। তখন অবশ্যই হাতেম আলীর নাম বয়স্ক ভাতার আওতায় আনা হবে!

এ প্রসঙ্গে দেলদুয়ার উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মোবারক হোসেন বলেন, এখনও এরকম বয়স্ক লোক ভাতার আওতায় পড়েনি তা আমার জানা ছিল না। তবে আগামী এক সপ্তাহের মধ্যে হাতেম আলীর বয়স্ক ভাতার কার্ড দেয়ার আশ্বাস প্রদান করেন তিনি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে