গরমে বেড়েছে ডায়রিয়া রোগী, অর্ধেকই শিশু

স্টাফ রিপোর্টার

তীব্র দাবদাহের কবলে রাজধানীসহ সারা দেশে দেখা দিয়েছে ডায়রিয়াসহ পানিবাহিত নানা রোগ। প্রতিদিন রাজধানীর মহাখালীর আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র- আইসিডিডিআরবিতে বাড়ছে ডায়রিয়া আক্রান্ত রোগী। মোট ৩শ’ ৫০ আসনের এই চিকিৎসাকেন্দ্রে প্রতিদিনই ভর্তি হতে আসছে ধারণ ক্ষমতার দ্বিগুণ রোগী।

আইসিডিডিআরবি কর্তৃপক্ষ জানায়, কয়েক দিনের গরমে রোগীর চাপ বেড়েই চলেছে। ডায়রিয়াজনিত কারণে দৈনিক গড়ে সাতশ’র মতো নতুন রোগী ভর্তি হচ্ছে হাসপাতালে। ফলে পার্কিং এলাকায় তাঁবু টাঙিয়ে রোগীদের চিকিৎসাসেবা দেয়া হচ্ছে।

universel cardiac hospital

আইসিডিডিআরবির তথ্য অনুযায়ী, দেশের বিভিন্ন অঞ্চল থেকে প্রতিদিন চিকিৎসা নিতে আসা রোগীদের অর্ধেকই শিশু। বাকিরা বিভিন্ন বয়সের। তাপমাত্রা না কমলে পরিস্থিতি আরো খারাপ হতে পারে বলে মনে করছে কর্তৃপক্ষ।

রাজধানীতে কয়েক দিন ধরেই সূর্য ডোবার পরও কমছে না তাপমাত্রা। পর্যাপ্ত গাছ ও জলাশয় না থাকায় উত্তপ্ত হয়ে উঠছে চারপাশ।

এদিকে, গরমের তীব্রতা বেড়ে যাওয়ায় পানির চাহিদা বাড়ছে। এতে, অনেকেই পিপাসা মেটাতে রাস্তার পাশে বরফ মেশানো আখ ও লেবুর অস্বাস্থ্যকর শরবত পান করেন। এর ফলে, সহজেই ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে।

তাই এই গরমে পানিবাহিত রোগ থেকে বাঁচতে বিশুদ্ধ পানি ও খাবার গ্রহণ করা জরুরি। এই গরমে সুস্থ থাকতে চিকিৎসকরা বেশি বেশি বিশুদ্ধ পানি পান করার পরামর্শ দিয়েছেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে