ডিজিটাল নিরাপত্তা আইনে কবি হেনরি স্বপন গ্রেফতার

মত ও পথ রিপোর্ট

কবি হেনরী স্বপন
কবি হেনরী স্বপন। ছবি সংগৃহিত

ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় বরিশালের কবি ও মুক্তমনা লেখক হেনরি স্বপনকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার বেলা ২টার দিকে নগরীর নবগ্রাম রোডের গোল পুকুর সংলগ্ন বাসভবন থেকে তাকে গ্রেফতার করে কোতোয়ালি মডেল থানা পুলিশ।

বরিশাল ক্যাথলিক চার্চের ফাদার লেকা বেলি গোমেজের দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় হেনরি স্বপনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন মামলার তদন্ত কর্মকর্তা কোতোয়ালি থানার উপপরিদর্শক আল মামুন।

হেরনি স্বপন জানান, মঙ্গলবার বেলা ২টার দিকে কোতোয়ালি মডেল থানার উপপরিদর্শক আল মামুন, হাসান, ও রাকিবসহ চারজন পুলিশ কর্মকর্তা সাদা পোশাকে আমার বাসায় আসেন।

universel cardiac hospital

ওই চার পুলিশ কর্মকর্তা কোতোয়ালি মডেল থানা পুলিশের ওসি নুরুল ইসলামের বরাত দিয়ে আমাকে বলেন, ‘স্যার আপনাকে যেতে বলেছেন। এরপরই সাদা পোশাকে থাকা ওই চার পুলিশ মোটরসাইকেলে করে আমাকে থানায় না নিয়ে সরাসরি নিয়ে যান মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের হাজতখানায়। বিকেলে আমাকে আদালতে সোপর্দ করা হয়। পরে আদালতের নির্দেশে আমাকে কারাগারে পাঠানো হয়।

কোতোয়ালি মডেল থানা পুলিশের ওসি নুরুল ইসলাম বলেন, সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম ফেসবুকে লেখালেখির মাধ্যমে খ্রিষ্টান ধর্মের অনুভূতিতে আঘাত হানার অভিযোগে কবি হেনরি স্বপনের বিরুদ্ধে মামলা হয়েছে। মামলার কারণে তাকে গ্রেফতার করা হয়েছে।

কবি হেনরি স্বপনের স্বজনরা জানান, দীর্ঘদিন ধরে লেখনির মাধ্যমে সমাজের নানা অসঙ্গতি, অন্যায়-দুর্নীতির বিরুদ্ধে সোচ্চার রয়েছেন হেনরি স্বপন। লেখনির সাহসিকতায় আলোচনায় আসেন তিনি।

এরপর থেকেই ঘনিষ্ঠজনদের একটি মহল তার বিরোধিতা করে আসছিল। খ্রিষ্টান সম্প্রদায়ের সঙ্গে হেনরি স্বপনের বিরোধ অনেকদিনের। এ কারণে আক্রোশ থেকে তাকে গ্রেফতার করানো হয়েছে।

কবি হেনরী স্বপনকে গ্রেপ্তারের প্রতিবাদে ফুঁসে উঠেছে সাংস্কৃতিক অঙ্গনসহ সুশীল সমাজের প্রতিনিধিরা। তাছাড়া তাকে গ্রেপ্তার নিয়ে পুলিশের লুকোচুরিরও ঢের সমালোচনা করেছেন কেউ কেউ।

কবির সহকর্মীরা জানিয়েছেন- সাম্প্রতিকালে শ্রীলঙ্কায় বোমাহামলার পরের দিনে নিজ সম্প্রদায়ের একটি অনুষ্ঠানকে ঘিরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লেখালেখি করেন হেনরী স্বপন। এই বিষয়টি নিয়ে তাদের গোত্রীয়দের সাথে তার বিরোধ দেখা দেয়।

এ ঘটনাকে কেন্দ্র করে গত শনিবার দিবাগত রাতে অজ্ঞাতনামা ব্যক্তি বিশেষ তার বাসভবনে গিয়ে ভয়ভীতি দেখায়। এমনকি হেনরী স্বপনকেকে বরিশাল ত্যাগ করাসহ রক্তাক্ত জখমের হুমকিও দিয়েছিলো।

এই ঘটনায় তিনি বরিশাল কোতয়ালি মডেল থানায় একটি অভিযোগ করেছিলেন। কিন্তু পুলিশ তা গ্রহণ করেনি। বরং একদিনের মাথায় অপর এক ব্যক্তির মামলায় তাকে গ্রেপ্তার দেখানো হলো।

এভাবে হেনরী স্বপনকে গ্রেপ্তারের ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে বরিশাল সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি কাজল ঘোষ বলেন, কবির বাসায় গিয়ে যে হুমকি দেওয়া হয়েছে সেটা ছিলো উদ্বেগের বিষয় ছিল। কিন্তু পুলিশ তাকে গ্রেপ্তার না করে উল্টো একটি মামলায় কবিকে গ্রেপ্তার করেছে।

আমরা এ ঘটনার সুষ্ঠু তদন্ত, হেনরী স্বপনের নিরাপত্তা ও হয়রানিমূলক মামলা প্রত্যাহারের দাবি জানাই। পাশাপাশি তাকে যারা হুমকি দিয়েছেন তাদেরকেও গ্রেপ্তারের দাবি রাখছি।’

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে