বাংলাবান্ধা-শিলিগুড়ি রেলপথ নির্মাণ করা হবে : রেলপথমন্ত্রী

ডেস্ক রিপোর্ট

বাংলাবান্ধা-শিলিগুড়ি রেলপথ নির্মাণ করা হবে
ফাইল ছবি

পঞ্চগড় থেকে চতুর্দেশীয় ব্যবসা-বাণিজ্যের জন্য নতুন রেল যোগাযোগ ব্যবস্থার কাজ শিগগির চালু হবে। এজন্য বাংলাবান্ধা স্থলবন্দর থেকে ভারতের শিলিগুড়ি পর্যন্ত রেলপথ নির্মাণ করা হবে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন।

পঞ্চগড় চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের আয়োজনে আজ শনিবার স্থানীয় জনপ্রতিনিধিদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। পঞ্চগড় সরকারি অডিটোরিয়ামে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

universel cardiac hospital

অনুষ্ঠানে রেল যোগাযোগের গুরুত্ব তুলে ধরে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। আগামী প্রজন্মের জন্য ভালো কিছু দিয়ে যেতে হবে। এজন্য সরকার ডেল্টা প্ল্যান বাস্তবায়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। রেল যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়।

ধ্বংসের দ্বারপ্রান্তে থাকা রেলপথের উন্নয়ন প্রসঙ্গে নুরুল ইসলাম সুজন বলেন, ১৯৭৩-৭৪ সালে মানুষ রেলেই বেশি যাতায়াত করত। কিন্তু পরে রেলকে ধ্বংস করে দেওয়া হয়েছিল। এতদিনে ডাবল লাইন নির্মাণ করা হলে সড়কের ওপর এত চাপ পড়ত না।

তিনি বলেন, বিএনপি-জামাত ১০ হাজার রেলকর্মীকে ছাঁটাই করে রেল ব্যবস্থাকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গিয়েছিল। বর্তমান সরকার আধুনিকায়ন করে রেল সেবা বৃদ্ধির মাধ্যমে রেলের প্রতি যাত্রীদের আস্থা ফিরিয়ে এনেছে। আমরা গুরুত্বপূর্ণ রেলপথগুলোতে ডাবল লাইন করছি। যাতে রেলপথেই ব্যবসায়ীরা তাদের পণ্য পরিবহন করতে পারে।

মন্ত্রী বলেন, এতে সড়কের ওপর যেমন চাপ কমবে, তেমনি ব্যবসায়ীরা স্বল্প খরচে তাদের পণ্য পরিবহন করতে পারবেন। এতে সড়কে যানবাহনে যানজট হবে না। ২০০টি ট্রাকের মালামাল একটি ট্রেনের মাধ্যমে বহন করা যাবে।

এ সময় তিনি রেলের টিকিট কালোবাজারির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে প্রশাসনকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন।

মন্ত্রী দেশ ও মানুষের প্রতি দায়িত্ববোধ নিয়ে সমাজের সব মানুষের জন্য কাজ করতে ব্যবসায়ীদের শুধু মুনাফার কথা বিবেচনায় না নিয়ে জনহিতকর কাজে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, আগামী প্রজন্মের জন্য দেশের উন্নয়নে ব্যবসায়ীসহ সব মানুষকে ভ্যাট-ট্যাক্স প্রদান করে দেশের উন্নয়নে সহযোগিতা করতে হবে।

পঞ্চগড় চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট আবদুল হান্নান শেখের সভাপতিত্বে অনুষ্ঠানে রেলমন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন, পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মো. মজাহারুল হক প্রধান, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সম্রাট, পঞ্চগড় পৌর মেয়র তৌহিদুল ইসলাম, বোদা পৌর মেয়র ওয়াহিদুজ্জামান সুজা, পঞ্চগড় সদর উপজেলা চেয়ারম্যান আমিরুল  ইসলাম, তেঁতুলিয়া উপজেলা চেয়ারম্যান কাজী মাহমুদুর রহমান ডাবলু, আটোয়ারী উপজেলা চেয়ারম্যান তৌহিদুল ইসলাম, দেবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান আবদুল মালেক চিশতী  ও বোদা উপজেলা চেয়ারম্যান ফারুক আলম টবিকে সংবর্ধনা ও ক্রেস্ট প্রদান করা হয়।

এ সময় পঞ্চগড় চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র সহসভাপতি শরিফ হোসেন, সহসভাপতি মেহেদি হাসান খান বাবলা ও শহিদুল ইসলামসহ চেম্বারের পরিচালক ও সদস্য, ব্যবসায়ী, সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধিসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে