বাজেট প্রত্যাশিত বলছেন বিভিন্ন রাজনৈতিক দল

স্টাফ রিপোর্টার

আওয়ামীলীগ সরকারের টানা ১১তম বাজেটকে স্বাগত জানিয়েছে বিভিন্ন ক্ষমতাসীন দলসহ রাজনৈতিক দলের নেতারা। উন্নয়ন ও গণমুখী বাজেট দেয়ায় প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে ধন্যবাদও দিয়েছেন তারা। অন্যদিকে, এই সরকারের বাজেট দেয়ার কোন নৈতিক অধিকার নেই বলে তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানান বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।

টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর প্রথম অর্থবছরের বাজেট পেশ করলো আওয়ামী লীগ। একে স্বাগত জানিয়ে মিছিল করেছে ক্ষমতাসীন দল।

বাজেটকে বাস্তবসম্মত বলছে আওয়ামীলীগসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। 

আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য তোফায়েল আহমেদ বলেন, এবারের বাজেট গণমুখী বাজেট। এই বাজেটে করের বোঝা নেই, ব্যবসায়ীরাও খুশি। একটি বাস্তবসম্মত বাজেটই উপহার দিয়েছে জনগণকে।

বড় বাজেটের জন্য সরকারকে অভিনন্দন জানিয়েছে জাতীয় পার্টি। তবে তা বাস্তবায়ন করতে না পারলে উন্নয়ন ব্যাহত হবে বলে আশংকা করেছেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জি এম কাদের।  

universel cardiac hospital

তিনি বলেন, এবারের বাজেটে প্রায় ১ লক্ষ ৪৫ হাজার কোটি টাকার ঘাটতি রয়েছে। সরকার কিভাবে এই ঘাটতি মোকাবিলা করবে আমরা জানি না।

বাজেটের প্রতিক্রিয়ায় জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেন, শেখ হাসিনার সরকার সামষ্ঠিক অর্থনৈতিক ব্যবস্থার যে সক্ষমতা অর্জন করেছে, সেদিকে তাকিয়ে আমরা বলতে চাই এই বাজেট অতটা বড় বাজেট না।

ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, যেখানে মুষ্টিমেয় একটি গোষ্ঠীর হাতে সম্পদ কেন্দ্রিভূত হচ্ছে, সেখানে সম্পদ পুনর্বন্টনের কোন ইঙ্গিত আমি এই বাজেটে পাইনি।

জনগণের প্রত্যাশা পূরণে এই বাজেট কোন কাজে আসবে না বলে জানিয়েছেন বিএনপি নেতা আমির খসরু মাহমুদ চৌধুরী। তিনি জানান, জনগণকে বাইরে রেখে যেভাবে এই সরকার নির্বাচন করেছে, তারা অর্থনীতিতেও একই কাজ করছে। যেভাবে নির্বাচনে কোন প্রত্যাশা পূরণ হয়নি তেমনি এই বাজেটেও জনগণের কোন প্রত্যাশা পূরণ হয়নি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে