‘জঙ্গিবাদকে ধর্মের ওপর চাপানো যাবে না’

ডেস্ক রিপোর্ট

‘জঙ্গিবাদকে ধর্মের ওপর চাপানো যাবে না’
ফাইল ছবি

পুলিশের অ্যান্টি টেরোরিজম ইউনিটের প্রধান অ্যাডিশনাল আইজি মোহাম্মদ আবুল কাশেম জঙ্গিবাদকে শুধু ধর্মের ওপর চাপিয়ে দেয়া যাবে না বলে জানিয়েছেন।

আজ মঙ্গলবার রাজধানীর সিরডাপে ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত আন্তধর্মীয় সম্প্রীতি সংলাপে এ কথা জানান তিনি।

universel cardiac hospital

অ্যান্টি টেরোরিজমপ্রধান বলেন, বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সহিংস উগ্রবাদ দমনে প্রস্তুত। জঙ্গিবাদ দমনে আমরা তৃপ্ত হলেও এ নিয়ে আত্মতুষ্টির সুযোগ নেই।

তিনি বলেন, জঙ্গিবাদের ধরন প্রতিনিয়ত পাল্টাচ্ছে। ভবিষ্যতে আমাদের সাইবার হামলা মোকাবিলায় প্রস্তুত থাকতে হবে। ভবিষ্যতে ডিজিটাল বোমা হামলারও আশঙ্কা রয়েছে।

আবুল কাশেম বলেন, জঙ্গিবাদকে শুধু ধর্মের ওপর চাপিয়ে দেয়া যাবে না। এটার পিছনে ভূরাজনীতির প্রভাব রয়েছে। জঙ্গিবাদ তথা অপরাধের পেছনে ব্যবসাও জড়িত। এসব নিয়ে ব্র্যান্ডিং করতে পারলেই তাদের ব্যবসা ভালো হয়।

তিনি বলেন, ধর্ম মানুষের আত্মশুদ্ধির জন্য। খারাপ যা কিছু তা থেকে বিরত রাখার জন্য। সব ধর্মই কল্যাণের কথা বলে। কোনো ধর্মই মানুষকে হত্যা করার বিধান নাই। তবে মানুষ ডিপ্রাইভ হলে আয়-উপার্জন না থাকলে ক্ষোভ থেকে সন্ত্রাস তৈরি হতে পারে। তবে অনেকে না বুঝে জঙ্গিবাদি কর্মকাণ্ডে জড়িত হচ্ছে।

অ্যান্টি টেরোরিজমপ্রধান বলেন, ইসলাম কখনও সন্ত্রাসকে সমর্থন করে না। একইভাবে হিন্দু, বৌদ্ধ, খিস্ট্রান ও শান্তির কথা বলে। নিজের ধর্মের প্রতি আস্থা রেখেও অন্যের ধর্মকে শ্রদ্ধা জানানো যায়।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে