ডেঙ্গু টেস্ট ফি বেশি নিলে অভিযোগ জানানোর পরামর্শ

ডেস্ক রিপোর্ট

ডেঙ্গু রোগ শনাক্তকরণ কিট
ডেঙ্গু রোগ শনাক্তকরণ কিট। ফাইল ছবি

রাজধানীসহ সারা দেশে ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। ডেঙ্গু রোগীদের চিকিৎসা সহজসাধ্য করতে সরকারি হাসপাতালে এ রোগের পরীক্ষা ও ওষুধপত্র বিনামূল্যে করার ঘোষণা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। একই সঙ্গে বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিকগুলোতে ডেঙ্গু পরীক্ষার ফি সর্বোচ্চ ৫শ’ টাকা নির্ধারণ করা হয়েছে।

নির্ধারিত ফির অতিরিক্ত টাকা নিলে মেইল বা মোবাইলফোনে সরাসরি জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরে অভিযোগ করতে পারবেন ভোক্তারা।

অভিযোগ করার মেইল ঠিকানা: dddhakadncrp@gmail.com, dd-dhaka@dncrp.gov.bd। ০১৬২৪২৭৬০১২ মোবাইল নম্বরে ফোন করে সরাসরি অভিযোগ করা যাবে।

এ বিষয়ে অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, সরকার ডেঙ্গু টেস্টের ফিসহ এ রোগের চিকিৎসার খরচ বিষয়ে বেশ কিছু নির্দেশনা দিয়েছে।

হাসপাতালগুলোতে বিশেষ অভিযান শুরু করেছি উল্লেখ করে তিনি বলেন, ভোক্তার স্বার্থে আমরা হাসপাতালগুলোতে বিশেষ অভিযান শুরু করেছি। নির্ধারিত ফির বেশি অর্থ আদায়কারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নিচ্ছি।

এদিকে, গত রোববার স্বাস্থ্য অধিদফতর ডেঙ্গু চিকিৎসার ফি নির্ধারণ করে দেয়। সরকার নির্ধারিত ফি অনুযায়ী, এখন থেকে ডেঙ্গু টেস্টের (ডেঙ্গু Ns1 পরীক্ষা) ফি ৫০০ টাকার বেশি নেয়া যাবে না। যার পূর্ব মূল্য ছিল ১ হাজার ২০০ থেকে ২ হাজার টাকা।

IgM + IgE অথবা IgM/ IgE- ৫০০ টাকা (সর্বোচ্চ), যার পূর্ব মূল্য ছিল ৮০০ থেকে ১ হাজার ৬০০ টাকা।

CBC (RBC + WBC + Platelet + Hematocrit)- ৪০০ টাকা (সর্বোচ্চ), যার পূর্ব মূল্য ছিল ১ হাজার টাকা।

স্বাস্থ্য অধিদফতর থেকে জানানো হয়েছে, এই মূল্য তালিকা ২৮ জুলাই থেকে কার্যকর হবে। পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত এই মূল্য তালিকা কার্যকর থাকবে।

শেয়ার করুন
  • 3
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    3
    Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here