ভারতে ৩ তালাকের দিন শেষ

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে ৩ তালাকের দিন শেষ
তালাক। প্রতীকী ছবি

গত ২৫ জুলাই সংখ্যাগরিষ্ঠতার জোরে লোকসভায় পাস করিয়ে নিয়েছিল। এবার রাজ্যসভাতেও বিতর্কিত তিন তালাক বিল পাস করাতে সফল হল বিজেপি নেতৃত্বাধীন নরেন্দ্র মোদির সরকার।

আজ মঙ্গলবার ভারতীয় পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় বিলটি উঠলে পক্ষে ৯৯ জন এবং বিপক্ষে ৮৪ জন সাংসদ ভোট দেন।

universel cardiac hospital

কলকাতার দৈনিক আনন্দবাজার পত্রিকার প্রতিবেদনে জানানো হয়েছে, মঙ্গলবার বিলটি রাজ্যসভায় উঠলে পুনর্বিবেচনার জন্য সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবি ওঠে। তা নিয়ে ভোটাভুটি শুরু হলে, বিলটি পুনর্বিবেচনার পক্ষে ভোট দেন ৮৪ জন আর তার বিপক্ষে ছিলেন ৯৯ জন সাংসদ। তাই বিনা বাধায় বিলটি পাস হয়।

রাজ্যসভায় পাস হওয়ার পর এখন তিন তালাক বিলটি পাঠানো হবে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে। তিনি তাতে স্বাক্ষর করলেই সেটি আইনে পরিণত হবে।

এর মাধ্যমে তাৎক্ষণিক তিন তালাক প্রথা ফৌজদারি অপরাধ বলে গণ্য হবে। সেক্ষেত্রে স্ত্রীকে তিন তালাক দিলে তিন বছরের কারাদণ্ড হবে স্বামীর।

ভারতীয় সংসদের উচ্চকক্ষ হলো ২৪১ সদস্য বিশিষ্ট। কোনও বিল পাশ করাতে ১২১ সাংসদের সমর্থনের প্রয়োজন হয়। সেখানে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের সদস্য সংখ্যা ১১৩। কিন্তু দুটি দল মঙ্গলবার সভা ত্যাগ (ওয়াক আউট) করলে বিলটি পাসে কোনো সমস্যাই হয় না।

সংসদ থেকে ওয়াক আউট করা দল দুটি হলো নীতীশ কুমারের সংযুক্ত জনতা দল (জেডিইউ) এবং অল ইন্ডিয়া আন্না দ্রাবিড় মুন্নেত্রা কাঝগম বা এআইএডিএমকে। দল দুটি সভা ত্যাগ করলে বিলটি পাসে ১০৯ সাংসদের সমর্থনের প্রয়োজন পড়ে।

এমন পরিস্থিতিতে বিজু জনতা দল ক্ষমতাসীস জোট এনডিএ-র শরিক না হওয়া সত্ত্বেও বিলটির সপক্ষে মত দেয়। অন্য দিকে সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি এবং তেলঙ্গানা রাষ্ট্র সমিতির মতো বিরোধী দলও সভা ত্যাগ করলে বিলটি পাস করাতে সমস্যা হয়নি বিজেপির।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে