রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে চীন যাচ্ছেন আ.লীগের ২০ প্রতিনিধি

বিশেষ প্রতিনিধি

চীন যাচ্ছেন আ.লীগের ২০ প্রতিনিধি
ছবি : সংগৃহিত

রোহিঙ্গা ‍প্রত্যাবাসন ইস্যুতে চীন সরকারের সঙ্গে গুরুত্বপূর্ণ আলোচনা করতে ক্ষমতাসীন আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল চীন সফরে যাচ্ছে। ২০ সদস্যের প্রতিনিধির মধ্যে দলীয় নেতা ছাড়াও কয়েকজন সাংবাদিক রয়েছেন।

আগামীকাল বুধবার ভোরে প্রতিনিধি দলটি চীনের উদ্দেশে যাত্রা করবে। প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আবদুল মতিন খসরু।

universel cardiac hospital

ধানমন্ডিস্থ আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনার কার্যালয়ে সোমবার আবদুল মতিন খসরু চীন সফর সম্পর্কে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

তিনি বলেন, এই সফরকালে আমরা চীনের ক্ষমতাসীন সিপিসি নেতাদের সঙ্গে দেখা করে বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করব। আলোচনায় রোহিঙ্গা সংকট ও মিয়ানমারে তাদের প্রত্যাবাসন ইস্যুটিও স্থান পাবে।

আওয়ামী লীগের এ নেতা বলেন, আমরা সিপিসি নেতাদের অনুরোধ জানাব যেন চীন মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করে এবং এর ফলে মিয়ানমার রোহিঙ্গাদের তাদের দেশে ফিরিয়ে নেয়।

সাবেক এ আইনমন্ত্রী বলেন, তারা চীনের নেতাদের কক্সবাজারে আশ্রয় নেয়া প্রায় ১১ লাখ রোহিঙ্গা যে বাংলাদেশের ওপর অনেক বড় চাপ এবং বাংলাদেশ আর কোনো চাপ নিতে পারবে না, সে সম্পর্কে অবহিত করবেন।

চীন এ ব্যাপারে জোরালো ভূমিকা নিলে রোহিঙ্গা সংকট সমাধান হতে পারে উল্লেখ করে তিনি বলেন, রোহিঙ্গা সংকট আমাদের পরিবেশ, প্রতিবেশ ও অবকাঠামোসহ সেখানে বসবাসরত স্থানীয়দের গোটা জীবনযাত্রার উপরেই বিরূপ প্রভাব ফেলছে।

খসরু রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার সরকারের আন্তরিকতার অভাবের বিষয়টিও তুলে ধরে বলেন, আমরা চাই রোহিঙ্গারা পূর্ণ সম্মান ও নিরাপদে তাদের দেশে ফিরে যাক।

খসরু বলেন, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্যরা চীনের জিয়াংসু প্রদেশের নানজিং, গুইঝোউ প্রদেশের জুনই ও গুইঝোউ প্রদেশের গুইজাং সফরে যাবেন। প্রতিনিধি দলটি সিপিসি পার্টি স্কুলে সুশাসনের ওপর একটি সেমিনারে যোগ দেবে। এছাড়াও দলটি দারিদ্র্য দূরীকরণের ওপর সিপিসি পার্টি স্কুলে একটি সেমিনার ও আলোচনা সভায় যোগ দেবে।

প্রতিনিধি দলে যারা থাকছেন

আওয়ামী লীগের প্রতিনিধি দলের সদস্যরা হলেন- দলের তথ্য ও গবেষণা সম্পাদক মো. আফজাল হুসেইন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মো. আব্দুস সবুর, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক হারুনুর রশিদ, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য দীপঙ্কর তালুকদার এমপি, মো. আমিরুল আলম মিলন, মো. আজমতুল্লাহ্ খান, এবিএম রিয়াজুল কবির কাওসার, মো. রফিকুর রহমান, অপরাজিতা হক এমপি, বাসন্তী চাকমা এমপি, ঢাকা উত্তর সিটির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয় সম্পাদক নাজমুল আলম ভূঁইয়া, ঢাকা দক্ষিণ সিটির যুগ্ম সাধারণ সম্পাদক কামাল চৌধুরী, আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপ-কমিটির সদস্য সেলিম মাহমুদ, তরুণ কান্তি দাস, ডিবিসি বার্তা সম্পাদক প্রণব সাহা, দৈনিক জনকণ্ঠের উপ-সম্পাদক ওবায়দুল কবির মোল্লা, বাসসের জ্যেষ্ঠ প্রতিবেদক গোলাম মইন উদ্দিন ও বাংলাদেশ প্রতিদিনের মো. রফিকুল ইসলাম রনি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে