ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির ভাইয়ের ৫ বছরের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের প্রেসিডেন্ট রুহানির ভাইয়ের ৫ বছরের কারাদণ্ড

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির ভাইকে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। ১ অক্টোবর (মঙ্গলবার) দেশটির বিচার বিভাগের একজন মুখপাত্রের বরাত দিয়ে ইরানের আধা-সরকারি বার্তাসংস্থা ফারস নিউজ অ্যাজেন্সি এ তথ্য জানিয়েছে।

চলতি বছরের মে মাসে দেশটির একটি আদালত রুহানির ভাই হোসেইন ফেরেদোনকে দুর্নীতির মামলায় অনির্ধারিত মেয়াদে কারাদণ্ড দেন। প্রেসিডেন্ট রুহানির সমর্থকরা তার ভাইয়ের বিরুদ্ধে আদালতের এই কারাদণ্ডাদেশকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেন।

universel cardiac hospital

বিচারবিভাগের মুখপাত্র গোলাম হোসেইন এসমাইলি বলেছেন, ফেরেদোনকে পাঁচ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। তিনি অন্য একটি মামলায় অভিযুক্ত হতে পারেন। তবে এ ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য দেননি এই কর্মকর্তা।

গত বছরের ফেব্রুয়ারিতে ফেরেদোন-সহ আরো ছয়জনের বিরুদ্ধে দেশটির আদালতে বিচার শুরু হয়। তবে কোন ধরনের অভিযোগের ভিত্তিতে প্রেসিডেন্টের এই ভাইকে বিচারের কাঠগড়ায় তোলা হয় সেব্যাপারে বিস্তারিত তথ্য কখনই প্রকাশ করেনি বিচারবিভাগ।

তবে দীর্ঘদিনের পুরোনো একটি দুর্নীতির মামলার ঘটনায় ২০১৭ সালে তাকে প্রথমবারের মতো আটক করা হয়। সেই সময় বিচার বিভাগ জানান, তার বিরুদ্ধে বহুমুখী অভিযোগের তদন্ত হবে। ফেরেদোনের বিরুদ্ধে আর্থিক অনিয়মের অভিযোগও আনা হয়েছিল।

স্থানীয় গণমাধ্যমের খবরে সেই সময় বলা হয়, গ্রেফতারের একদিন পর প্রেসিডেন্টের এই ভাইকে কয়েক মিলিয়ন ডলারের বিনিময়ে জামিনে মুক্তি দেন আদালত। ফেরেদোনকে এক সময় প্রেসিডেন্ট রুহানির ‘চোখ এবং কান’ হিসেবে মনে করা হতো। তবে দেশটির রক্ষণশীল কিছু রাজনৈতিক নেতার চক্ষুশূল হয়েছিলেন তিনি।

সূত্র : রয়টার্স, দ্য ন্যাশনাল।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে