সাহিত্যে নোবেল বিজয়ী ওলগা টোকারজুক -পিটার হান্দকে

আন্তর্জাতিক ডেস্ক

সাহিত্যে নোবেল বিজয়ী
ওলগা টোকারজুক -পিটার হান্দকে

সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা করেছে সুইডিশ একাডেমি। চলতি বছরের সাহিত্যে নোবেল পেয়েছেন অস্ট্রিয়ান লেখক পিটার হান্দকে। এ ছাড়া গত বছরের (২০১৮ সালের) স্থগিত থাকা নোবেল সাহিত্য পুরস্কার পেয়েছেন পোলিশ লেখক ওলগা টোকারজুক।

সুইডিশ একাডেমি ১০ অক্টোবর (বৃহস্পতিবার) বাংলাদেশ সময় বিকেল ৫টায় দুই বিজয়ীর নাম ঘোষণা করে।

১৯০১ সাল থেকে সাহিত্যের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই পুরস্কার দিয়ে আসছে সুইডিশ একাডেমি। উভয় বিজয়ী পুরস্কারের অর্থমূল্য হিসেবে ৯০ লাখ করে ক্রোনার পাবেন।

নোবেল জয়ী পোলিশ লেখক ওলগা টোকারজুক গত বছর তার ‘ফ্লাইটস’ উপন্যাসের জন্য সাহিত্যের আরেক মর্যাদাপূর্ণ পুরস্কার ম্যান বুকার জিতেছিলেন। পোল্যান্ডে ১৯৬২ সালে তার জন্ম। ৫৭ বছর বয়সী লেখক ওলগা পোলিশ সাহিত্যের বর্তমান প্রজন্মের উপন্যাসিকদের মধ্যে প্রথম সারির একজন।

এদিকে ২০১৯ সালের সাহিত্যে নোবেল জয়ী ৭৬ বছর বয়সী অস্ট্রিয়ান নাট্যকার ও উপন্যাসিক পিটার হান্দকের জন্ম ১৯৪২ সালে। উপন্যাস ও নাটক লেখার পাশাপাশি অনুবাদক হিসেবেও খ্যাতি রয়েছে এই নোবেল জয়ীর।

সুইডিশ একাডেমি থেকে পদত্যাগ করা ছয় সদস্যের একজন কবি ক্যাটরিনা ফ্রসটেনসনের স্বামী ফরাসি আলোকচিত্রী জাঁ ক্লোদ অ্যারানাল্টের বিরুদ্ধে একাডেমির কর্মকর্তা, সদস্যদের আত্মীয়সহ একাধিক জনকে যৌন নিপীড়ন ও হয়রানির অভিযোগ ওঠায় গতবারের সাহিত্যের নোবেল স্থগিত করা হয়।

যৌন নিপীড়ন ও হয়রানির অভিযোগে সমালোচনার মুখে পড়ে সুইডিশ একাডেমি গত বছরের ৪ মে ঘোষণা দেয়, আগামী বছর ২০১৮ ও ২০১৯ সালের দুটি পুরস্কার একসঙ্গে দেয়া হবে। ১৯০১ সালে নোবেল পুরস্কার চালুর পর থেকে এ পুরস্কার ঘিরে এটাই সবচেয়ে বড় কেলেঙ্কারি।

২০১৯ সালের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয়েছে গত ৭ অক্টোবর থেকে। ওইদিন স্টকহোম ক্যারোলিনস্কা ইনস্টিটিউট থেকে চিকিৎসাবিদ্যায়, দ্য রয়াল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে ৮ অক্টোবর পদার্থবিদ্যায় এবং গতকাল ৯ অক্টোবর রসায়নবিদ্যায় বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

আগামীকাল ১১ অক্টোবর নরওয়ের রাজধানী অসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করবে। এরপর আগামী ১৪ অক্টোবর রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্স দ্য ব্যাংক অব সুইডেনের দেয়া অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করবে।

The Nobel Prize@NobelPrize

BREAKING NEWS:
The Nobel Prize in Literature for 2018 is awarded to the Polish author Olga Tokarczuk. The Nobel Prize in Literature for 2019 is awarded to the Austrian author Peter Handke.#NobelPrize

View image on Twitter

9,3865:00 PM – Oct 10, 2019Twitter Ads info and privacy7,761 people are talking about this

শেয়ার করুন
  • 2
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    2
    Shares

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here