হংকংয়ে বিক্ষোভে ৭৫০ শিশু গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক

হংকংয়ে ৭৫০ শিশু গ্রেফতার
ছবি : ইন্টারনেট

চীনের আধা স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ে গত চার মাস ধরে চলা বিক্ষোভ থেকে যে আড়াই হাজার বিক্ষোভকারীকে গ্রেফতার করেছে পুলিশ তাদের মধ্যে ৭৫০ জন শিশু। হংকংয়ের সরকারি কর্মকর্তাই এই হিসাব দিয়েছে। এদিকে বিক্ষোভ দমনে প্রতিনিয়ত আরও কঠোর পদক্ষেপ নিচ্ছে হংকং কর্তৃপক্ষ।

গত বৃহস্পতিবার হংকংয়ের দ্বিতীয় কর্মকর্তা হিসেবে পরিচিত ম্যাথিউ চেউং এক সংবাদ সম্মেলনে বলেন, এটা খুবই মর্মান্তিক ও হৃদয়বিদারক যে জুন থেকে পুলিশ যে ২ হাজার ৩৭৯ জনকে গ্রেফতার করেছে তার মধ্যে ৭৫০ তথা এক তৃতীয়ংশের বয়স আঠারো বছরের নিচে। যাদের ১০৪ জনের বয়স ১৬ বছরের কম।

universel cardiac hospital

ম্যাথিউ চেউং বাবা-মায়েদের প্রতি অনুরোধ করেছেন, তারা যেন এসব উঠতি প্রজন্মের ছেলেদের সতর্ক করে যাতে করে তারা কোনো ধরনের ‘বেআইনি ও সহিংস কর্মকাণ্ডে’ যুক্ত না হয় এবং আহত কিংবা আটক হওয়া থেকে নিজেদের রক্ষা করে। যার মাধ্যমে তাদের ভবিষ্যৎ ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কামুক্ত হবে।

হংকংয়ের লেখক ও দেশটির জনপ্রিয় ব্লগার কোং তুসান গান এক টুইট বার্তায় লিখেছেন, সরকার বলছে যে এটা হৃদয়বিদারক কিন্তু তারা জিজ্ঞেস করছে না এটা কেন। তরুণরা জেগে উঠেছে। তারা যানে তাদের এই লড়াই এক স্বৈরতান্ত্রিক রাষ্ট্রের বিরুদ্ধে তাদের ভবিষ্যতের নির্মাণের জন্য।

আরকেজন টুইটারে লিখেছেন, আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে ধংস করে দিচ্ছে এই টোটারিটারিয়ান সরকার। প্রসঙ্গত, সম্প্রতি চীন গোপনে হংকংয়ে তাদের সামরিক সক্ষমতা কয়েকগুণ বাড়িয়েছে বলে দাবি বিভিন্ন বিশ্লেষকদের। যদিও চীন তা অস্বীকার করেছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে