ভারতের ইনিংস ঘোষণা: কঠিন চ্যালেঞ্জের মুখে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

মায়াঙ্ক আগারওয়ালের ডাবল সেঞ্চুরিতে ভর করে দ্বিতীয় দিনেই ৩৪৩ রানে এগিয়ে গিয়েছিল ভারত। দেখার বিষয় ছিল তৃতীয় দিন সকালে লিডটাকে কোথায় নিয়ে ঠেকায় তারা। বিশেষ করে রবিন্দ্র জাদেজা ৬০ রানে অপরাজিত থাকায়, তার ব্যাটেই নির্ভর করছিল অনেক কিছু।তবে তৃতীয় দিন আর ব্যাটিংয়ে নামেনি স্বাগতিকরা। বরং ইনিংস ঘোষণা করে দিয়েছে আগের দিনে করা ৬ উইকেটে ৪৯৩ রানেই।

ফলে প্রথম ইনিংসে ৩৪৩ রানের বিশাল লিড পেয়েছে ভারত। এই রান অতিক্রম করে ভারতের সামনে লক্ষ্য ছুড়ে দেয়ার কঠিন চ্যালেঞ্জ এখন বাংলাদেশের সামনে।

বৃহস্পতিবার সকালে ম্যাচের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমেছিল বাংলাদেশ। একদিন পর শনিবার সকালে নিজেদের দ্বিতীয় ও ম্যাচের তৃতীয় ইনিংসে ব্যাট করতে নামছে তারা। এবার মিশন বেশ কঠিন। কেননা ইনিংস পরাজয় এড়াতেই করতে হবে অন্তত ৩৪৩ রান।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রতিযোগিতা কতটা কঠিন তা প্রথম দুই দিনেই হারে হারে টের পেয়ে গেল টাইগাররা। ম্যাচের তিন দিন বাকি থাকতেই জয়ের সুবাতাস পেতে শুরু করেছে ভারত। প্রথম ইনিংসের ব্যাটিং দৈন্যতা বজায় আজকের মধ্যেই ফলাফল চলে আসতে পারে এই ম্যাচে।

টস জিতে ব্যাট করতে নেমে ব্যাটসম্যানদের ব্যর্থতায় মাত্র ১৫০ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ। বেশ কয়েকবার জীবন পেয়েও ৪৩ রানের বেশি করতে পারেননি মুশফিকুর রহীম। অধিনায়ক মুমিনুল হক খেলেন ৩৭ রানের ইনিংস। এছাড়া আর কেউই তেমন কিছু করতে পারেননি।

জবাবে ভারতের ইনিংসে মায়াঙ্ক আগারওয়াল একাই টপকে গেছেন বাংলাদেশের করা ১৫০ রানকে। ক্যারিয়ার সর্বোচ্চ ইনিংস খেলে তিনি করেছেন ২৪৩ রান। এছাড়া আজিঙ্কা রাহানে ৮৬, রবিন্দ্র জাদেজা ৬০*, চেতেশ্বর পুজারা ৫৪ রান করলে ৬ উইকেটে ৪৯৩ রান করে ইনিংস ঘোষণা করে তারা।

এদিকে ২য় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই দুই ওপেনারকে হারিয়েছে বাংলাদেশ। আউট হওয়ার আগে উভয় ব্যাটসম্যানই করেছেন ৬ রান। এ রিপোর্ট লেখা পর্যন্ত ২য় ইনিংসে টাইগারদের সংগ্রহ ২ উইকেটে ১৮ রান। উইকেটে আছেন অধিনায়ক মুমিনুল ও মিথুন।

শেয়ার করুন
  • 3
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    3
    Shares

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে