উড়ালসড়ক নির্মাণে ৫৩ কোটি টাকায় পরামর্শক প্রতিষ্ঠান

মত ও পথ প্রতিবেদক

ঢাকা
ফাইল ছবি

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ঢাকা শহরের যানজট নিরসনে উড়ালসড়ক নির্মাণে ৫৩ কোটি টাকা ব্যয়ে ইন্ডিপেনডেন্ট ইঞ্জিনিয়ার নিয়োগে চুক্তি স্বাক্ষরের প্রস্তাবে নীতিগত অনুমোদন দিয়েছে।

আজ রোববার সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারের অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক সাংবাদিকদের এ তথ্য জানান।

কৃষিমন্ত্রী ড. রাজ্জাক বলেন, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্পের ইন্ডিপেনডেন্ট ইঞ্জিনিয়ার নিয়োগে একটি চুক্তি স্বাক্ষরের প্রস্তাবে নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

এই চুক্তি মূল্য ৫৩ কোটি ৩ লাখ ৯৯ হাজার ২৩১ টাকা। সেতু বিভাগের উদ্যোগে প্রস্তাবটিতে, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের আওতায় কাজ তদারককারী পরামর্শক প্রতিষ্ঠান মেসার্স মড ম্যাগডোনাল্ড লিমিটেড।

প্রকল্পের বিস্তারিত তুলে ধরে আবদুর রাজ্জাক বলেন, প্রকল্পটির কাজ দীর্ঘায়িত হওয়ায় আরো তিন বছর মেয়াদ বাড়ানো হয়েছে। পরামর্শক প্রতিষ্ঠানটি দীর্ঘদিন ধরে এই প্রকল্পের সঙ্গে যুক্ত রয়েছে, এবার আরও তিন বছরের জন্য তাদের নিয়োগ দেওয়া হচ্ছে। বাড়তি মেয়াদ অনুযায়ি ২০১৯ সালের ডিসেম্বর থেকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত তারা কাজ করবে।

উল্লেখ্য, বিমান বন্দর থেকে কুতুবখালী পর্যন্ত ১৯ দশমিক ৭৩ কিলোমিটার সড়কের জন্য ২৭ কিলোমিটার দৈর্ঘ্যের ৩১টি র‌্যাম্পসহ ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের মোট দৈর্ঘ্য হবে ৪৬ দশমিক ৭৩ কিলোমিটার।  প্রায় ৯ হাজার কোটি টাকা বরাদ্দ নিয়ে ২০১১ সালে সরকারি-বেসরকারি অংশীদারিত্বে এই প্রকল্পের কাজ শুরু করেছিল সরকার।

এছাড়া বৈঠকে অপর এক প্রস্তাবে জুলাই-ডিসেম্বর ২০১৯ এই সময়ে অতিরিক্ত চাহিদা পূরনে ৪৫ হাজার মেট্রিকটন মোগ্যাস (অকটেন ৯৫ আরওএন) আমদানির প্রস্তাবে নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

শেয়ার করুন
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1
    Share

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here