খাবার থেকে পুষ্টি উপাদান গ্রহণের উপায়

মায়িশা আতিয়া

খাবার
ফাইল ছবি

আপনি হয়তো সব সময় স্বাস্থ্যকর খাবার খাচ্ছেন, সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকছেন। কিন্তু স্বাস্থ্যকর খাবার খাওয়ার পরও আপনার শরীর যদি তার পুষ্টি উপাদান ভালোভাবে গ্রহণ করতে না পারে, তাহলে সেই খাবার খাওয়ার উদ্দেশ্য সফল হবে না।

খাবার থেকে সব মাইক্রো নিউট্রিয়েন্ট, ভিটামিন ও মিনারেল শরীর শুষে নেবে, তেমন গ্যারান্টি দেয়া যায় না। আর তাই এক্ষেত্রে বাড়তি কিছু বিষয় খেয়াল রাখতে হবে আপনাকে। খাবার থেকে বেশিরভাগ পুষ্টি উপাদান গ্রহণের সহজ কিছু উপায় জেনে নেয়া যাক-

উপযুক্ত খাবার বেছে নিন

খাওয়ার সময় গোগ্রাসে সব খাবার খাওয়া ঠিক না। যেসব খাবার পুষ্টিগুণ সমৃদ্ধ ও সহজে হজম হয়, তা বেছে নেয়া জরুরি। এক্ষেত্রে এক সাথে বেশি খাবার খেলে শরীর তা হজম করতে পারে না। তাই এক সাথে সব ধরনের খাবার না খেয়ে সঠিক খাবার বেছে নিতে হলে মনে রাখতে হবে- ফ্যাট সমৃদ্ধ খাবারের সাথে ফ্যাট সহ খাবারই যেন খাওয়া হয়, আয়রন সমৃদ্ধ খাবারের সাথে ভিটামিন সি খাওয়া ভালো অথবা সালফারের সাথে আয়রন ও  জিংক সমৃদ্ধ খাবার খাওয়া উচিত।

ধীরে খাওয়া

মানুষের শরীরের হজম প্রক্রিয়া খুব জটিল। খাবার ভেঙে তার পুষ্টি উপাদান গ্রহণের কাজটি শুরু হয় মুখ থেকেই। তাই কোনো খাবার খাওয়ার সময় ভালোভাবে চিবিয়ে খেতে হবে। যদি আপনি ভালোভাবে না চিবান, তাহলে আপনার পাকস্থলীকে সেই খাবার ভাঙতে বেশি সময় নিতে হয়। এতে করে খাবারের বেশিরভাগ পুষ্টি উপাদানই শরীরে শোষণ না হয়ে শরীর থেকে বের হয়ে যায় মলের মাধ্যমে।

পাকস্থলীর প্রতি সতর্ক হোন

খাবার হজম হওয়া ও খাবার থেকে পুষ্টি উপাদান শরীরে শুষে নেয়ার ব্যাপারে আমাদের পাকস্থলী খুব বড় ভূমিকা রাখে। তাই পাকস্থলীতে যেন সহজে হজম হয়, এমন খাবারই খেতে হবে আমাদের। এক্ষেত্রে ফারমেন্টেড খাবার ও প্রোবায়োটিকস পাকস্থলীর জন্য উপকারী।

রাতে খাবারের পর চা নয়

শরীরের জন্য চা পান ভালো ভূমিকা রাখে। তবে দুপুরের খাবার ও রাতের খাবারের পর চা পান ভালো অভ্যাস নয়। কারণ চা ও কফিতে এমন কিছু উপাদান থাকে, যা শরীরে খাবারের অনেক পুষ্টি উপাদান ও ভিটামিন শোষণে বাধা দেয়।

পর্যাপ্ত পানি পান করুন

বেঁচে থাকার জন্য পানি পান করা খুব জরুরি, তা আমরা জানি। এমনকি খাবারে পুষ্টি উপাদান সহজে শরীরে শোষণের ব্যাপারেও পানি পান খুব জরুরি। শরীরে পানির মাত্রা কম থাকলে তা রক্তের মাধ্যমে পুষ্টি উপাদান শরীরের সব অঙ্গ প্রত্যঙ্গে পাঠাতে পারে না। তাই পর্যাপ্ত পানি পান করতে হবে।

শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here