সরকারি হাইস্কুলে প্রথম শ্রেণির ভর্তি লটারি আজ

মত ও পথ প্রতিবেদক

সরকারি হাইস্কুলের প্রথম শ্রেণির ভর্তি লটারি
ফাইল ছবি

সরকারি হাইস্কুলের প্রথম শ্রেণির ভর্তি লটারি আজ মঙ্গলবার অনুষ্ঠিত হবে। পূর্ব ঘোষণা অনুযায়ী সারাদেশের মাধ্যমিক বিদ্যালয়গুলোতে (সংযুক্ত প্রাথমিক বিদ্যালয়) প্রথম শ্রেণির ভর্তি কার্যক্রম শুরু হবে।

এদিন বিকেলে লটারির ফলাফল প্রকাশ করা হবে বলে জানা গেছে।

universel cardiac hospital

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি) জানায়, চলতি বছর সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে (হাইস্কুল) প্রায় ৬০ হাজার আসন শূন্য ঘোষণা করা হয়েছে। প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত সারাদেশের প্রায় ৪০০ হাইস্কুলে এসব আসন রয়েছে। এর মধ্যে রাজধানীর ৪২টি সরকারি হাইস্কুল ও এর ফিডার শাখায় ভর্তি করা হবে প্রায় হাজার শিক্ষার্থী।

জানা গেছে, এবার ঢাকায় ১৪টি স্কুলে প্রথম শ্রেণিতে ভর্তি করা হবে। হাইস্কুলে সংযুক্ত প্রাথমিক বিদ্যালয়গুলোতে ১ হাজার ২৬০টি আসন রয়েছে। এসব আসনে ভর্তির জন্য ২০ হাজার ৩৬৮টি আবেদন জমা পড়েছে।

অন্যদিকে, সারাদেশের ৩৫৮টি বিদ্যালয়ে প্রথম শ্রেণির ভর্তিতে ২ হাজার ৩২৮টি আসনের বিপরীতে ৩৬ হাজার ২৪২টি আবেদন করা হয়। মঙ্গলবার সারাদেশে একযোগে প্রথম শ্রেণির ভর্তি লটারি আয়োজন করা হবে। এদিন বিকেলের মধ্যে লটারির ফল প্রকাশ করা হবে।

মাউশির মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক গতকাল সোমবার মত ও পথকে বলেন, সরকারি হাইস্কুলগুলোতে মঙ্গলবার প্রথম শ্রেণির ভর্তি লটারি আয়োজন করা হবে। ভর্তি কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করতে মাউশি’র কর্মকর্তাদের সমন্বয়ে একাধিক কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা লটারি কার্যক্রম মনিটরিং করবেন।

তিনি বলেন, ঢাকা মহানগরীর সঙ্গে সমন্বয় করে সারাদেশে একযোগে প্রথম শ্রেণির কার্যক্রম পরিচালিত হবে। ঢাকার বাইরে জেলা শিক্ষা কর্মকর্তাদের তত্ত্বাবধানে মাঠ পর্যায়ের কর্মকর্তারা মনিটরিং করবেন। ভর্তি কার্যক্রমে কোথাও কোনো অনিয়মের প্রমাণ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে