‘মাই গভ’ অ্যাপে মিলবে সরকারের ১৭২ সেবা

মত ও পথ প্রতিবেদক

'মাই গভ' অ্যাপ উদ্বোধন

দেশের মানুষের জন্য দ্রুত ১৭২ সেবার অঙ্গীকার নিয়ে উদ্বোধন করা হয়েছে ‘মাই গভ’ অ্যাপ। অ্যাপটিতে জরুরি সেবা, জমির খতিয়ান সংক্রান্ত তথ্য জানা, বিপদে পড়লে সাহায্য নেওয়াসহ নানান সেবা পাওয়া যাবে।

আজ বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত ‘তৃতীয় ডিজিটাল বাংলাদেশ দিবস ২০১৯ সম্মাননা প্রদান’ অনুষ্ঠানে এই অ্যাপ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশে তৈরি একটি স্মার্টফোনে অ্যাপটিতে ক্লিক করে এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

universel cardiac hospital

এ সময় প্রধানমন্ত্রীর  সঙ্গে ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মন্ত্রী জুনা‌ইদ আহ্‌মেদ পলক।

অ্যাপটি উদ্বোধনের পর সেখানে স্থাপিত বড়পর্দায় এর কার্যকারিতা সম্পর্কে একটি ভিডিও দেখানো হয়। ভিডিওটি থেকে জানা যায়, সরকারের মোট ১৭২টি সেবা পাওয়া যাবে এই অ্যাপের মাধ্যমে।

কেউ বিপদে পড়লে অ্যাপটি খুলে মোবাইল ফোন ঝাঁকালে সরাসরি ৯৯৯ নম্বরে চলে যাবে ফোন।  একই সঙ্গে ব্যবহারকারীরা ৩৩৩ নম্বরে কল করেও নানা ধরনের তথ্য ও সেবা নিতে পারবেন অ্যাপটি থেকে। প্রয়োজনীয় তথ্যের সেবার জন্য আবেদন, কাগজপত্র দাখিল, আবেদনের ফি পরিশোধ এবং আবেদন পরবর্তী আপডেট জানা যাবে অ্যাপেই।

‘মাই গভ’ অ্যাপ

শুধুমাত্র ভয়েস ব্যবহার করেও সেবার আবেদন, আপডেটসহ অন্যান্য বিষয় জানা যাবে। আর আবেদনকারীর পরিচয় নিশ্চিত করা হবে জাতীয় পরিচয়পত্রের সাহায্যে।

অরেঞ্জ বিডি লিমিটেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা আল – আশরাফুল কবীর জুয়েল বলেন, ২০১৫ সাল হতে আমরা এটুআই-এর নির্দেশনায় সরকারের বিভিন্ন সেবা ডিজিটালাইজেশন এর কাজ করছি। এরই ধারাবাহিকতায় এটুআই এর নির্দেশনায় ২০১৯ সালে সরকারি সকল সেবা একক প্লাটফর্মে পেতে একসেবা নামক একটি ওয়েবসাইট তৈরি করা হয়। একসেবার সকল সেবা আরও সহজতর করতে  ‘আমার সরকার বা মাই গভ’ অ্যাপটি করা হয়েছে। সরকারের এ ধরনের কর্মকান্ডের সাথে জড়িত থাকতে পেরে আমরা গর্বিত এবং আনন্দিত।

অ্যাপটিতে এখন সাতটি ক্যাটেগরিতে সেবা সংযুক্ত করা হয়েছে। যেখানে ১৭২টি সেবা যুক্ত হয়েছে। এছাড়াও আরও সরকারি ও বেসরকারি সেবা অ্যাপটিতে যুক্ত করা হবে।

‘আমার সরকার বা মাই গভ’ মোবাইল অ্যাপ তৈরির কারিগরি সহযোগিতায় ছিলেন দেশের স্বনামধন্য আইটি প্রতিষ্ঠান অরেঞ্জ বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেড (অরেঞ্জবিডি লিমিটেড)।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে