দেশি-বিদেশি শিল্পীদের পদভারে মুখরিত সুলতান মেলা

নড়াইল প্রতিনিধি

শিল্পীদের পদভারে মুখরিত সুলতান মেলা

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৫তম জন্মজয়ন্তী উপলক্ষে নড়াইলে শুরু হয়েছে ১৩ দিনব্যাপী ‘সুলতান মেলা’। এ মেলা চলবে ২৮ জানুয়ারি পর্যন্ত।

এবারের ‘সুলতান মেলা’ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে উৎসর্গ করা হয়েছে। গত বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) দুপুর আড়াইটায় এসএম সুলতান ফাউন্ডেশন ও জেলা প্রশাসনের আয়োজনে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ চত্বরে সুলতান মঞ্চে এ মেলা শুরু হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার ড. আনোয়ার হোসেন হাওলাদার।

universel cardiac hospital

মেলার তৃতীয়দিন আজ শনিবার অনুষ্ঠিত হয়েছে সবচেয়ে বড় আয়োজন আন্তর্জাতিক চারুকলা প্রদর্শনী এবং আন্তর্জাতিক আর্ট ক্যাম্প। এই চিত্র প্রদর্শনী চলবে মেলার সমাপনী দিন পর্যন্ত।

বাংলাদেশ, ভারত, যুক্তরাষ্ট্র ও জিম্বাবুয়েসহ মোট ১১টি দেশের ১৫০টি চিত্রকর্ম স্থান পেয়েছে এই প্রদর্শনীতে। শনিবার এ প্রদর্শনী ও আন্তর্জাতিক আর্ট ক্যাম্পের উদ্বোধন করেন সুলতান ফাউন্ডেশনের সদস্য সচিব অধ্যাপক হাফিজুর রহমান।

শনিবার সকালে বাংলাদেশ, ভারত, যুক্তরাষ্ট্র ও জিম্বাবুয়ের ২০ জন নবীন-প্রবীণ শিল্পীদের সম্মিলনে মুখর হয়ে উঠে মনোরম সুলতান মঞ্চ। সব মিলিয়ে গোটা সুলতান মঞ্চ প্রাঙ্গণে এখন বিরাজ করছে উৎসবের আমেজ।

আন্তর্জাতিক চারুকলা প্রদর্শনী অনুষ্ঠানে বেস্ট অ্যাওয়ার্ড প্রদান করা হয় সাতজন শিল্পীকে। তারা হলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাংলাদেশি চিত্রশিল্পী মাহফুজা বিউটি, ইলিয়াস হোসেন, নবরাজ রায়, শারমিলা কাদের এবং ভারতের শিল্পী শ্যামলী কর্মকার, সুপ্তি রায় ও রুপালী রায়।

এছাড়া জিম্বাবুয়ে থেকে আগত চিত্রশিল্পী হাজভিনাই ব্রিজেট মুতাসাকে সুলতান সম্মাননা দেয়া হয়।

জানা গেছে, দ্বিতীয়বারের মতো সুলতান মেলায় আন্তর্জাতিক চারুকলা প্রদর্শনী হচ্ছে। সুলতান মঞ্চের পাশে ভিক্টোরিয়া কলেজের দর্শন বিভাগের হলরুমে চলছে এ প্রদর্শনী। আন্তর্জাতিক চারুকলা দেখতে স্থানীয় দর্শকদের আগ্রহের শেষ নেই। দর্শন হলের দুটি রুমেজুড়ে রয়েছে নানা ধরনের চিত্রকর্ম।

গ্যালারিতে স্থান পেয়েছে সদ্য আমেরিকা থেকে একক চিত্রপ্রদর্শনী শেষ করে আসা শিল্পী মাহফুজা বিউটির আঁকা ‘ইম্পিডিমেন্ট’ ছবির রেপ্লিকা। শিল্পী মাহফুজা বিউটির ছবির বিশেষত্ব হলো নারী ও ফুল। ‘ইম্পিডিমেন্ট’ ছবিতে ফুলের ওপর বৃষ্টির ছোঁয়া দিয়ে শিল্পী সমাজে ফুলের মতো নারীর বাধা-বিপত্তিকে বুঝিয়েছেন।

এছাড়া দেয়ালজুড়ে দেশি-বিদেশি সব চিত্রশিল্পীর আঁকা ছবি দেখছেন নড়াইলের দর্শনার্থীরা। মুগ্ধ হয়ে ছবির পর ছবি দেখে চলেছেন নানা বয়সের মানুষ। একই সঙ্গে সুলতান মেলায় আন্তর্জাতিক শিল্পীদের আর্ট ক্যাম্পের আয়োজন করা হয়। বাংলাদেশ, ভারত, জিম্বাবুয়ে ও নেপালের ২০ জন চিত্রশিল্পী নিয়ে আন্তর্জাতিক এ আর্ট ক্যাম্প অনুষ্ঠিত হয়।

আর্ট ক্যাম্প অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিল্পী মাহফুজা বিউটি বলেন, বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের নাম আজ বিশ্বের বুকে বহুল প্রচারিত ও প্রতিষ্ঠিত। সুলতান বাংলার খেটে খাওয়া সাধারণ মানুষ প্রত্যহ রোদ-বৃষ্টিতে কষ্ট করা কৃষক-শ্রমিকের যাপিত-জীবনের কঠিন বাস্তবতার প্রতিচ্ছবি সৃজনশীলতার অপার রঙে মূর্ত-বিমূর্ত ক্যানভাসে নির্মাণ করেছেন। আমি এমন মহান চিত্রশিল্পীর জন্মভূমিতে আসতে পেরে নিজেকে ধন্য মনে করি।

ভারত থেকে আসা চিত্রশিল্পী রাজশ্রী চট্টোপাধ্যায় ও রুপালী রায় বলেন, এসএম সুলতানের জন্মভূমিতে আসতে পেরে আমরা ধন্য। শিল্পীর নামে এত বড় উৎসবে ছবি প্রদর্শনী করতে পারাটা সৌভাগ্যের ব্যাপার। তার শিল্পকর্ম আমাদের উজ্জীবিত করে। মানুষ ও তার কঠিন বাস্তবতা নিয়ে ভাবতে শেখায়।

সুলতান মেলার আন্তর্জাতিক চারুকলা প্রদর্শনী ও আর্ট ক্যাম্পের সদস্য সচিব চিত্রশিল্পী সমির কুমার বৈরাগী বলেন, দেশি-বিদেশি চিত্রশিল্পীর অংশগ্রহণে ঢাকার বাইরে এত বড় পরিসরে আন্তর্জাতিক চারুকলা প্রদর্শনী বিস্ময়কর। এটা আমাদের তথা নড়াইলবাসীকে গর্বিত করেছে।

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯৫তম জন্মজয়ন্তী উপলক্ষে জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের আয়োজনে এ মেলা চলছে। সমাপনী অনুষ্ঠানে ২৭ জানুয়ারি ‘সুলতান পদক’ দেয়া  হবে।

এসএম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে