‘রিটার্নিং কর্মকর্তা একজন কমিশনারকে তথ্য দিতে বাধ্য নন’

মত ও পথ প্রতিবেদক

নির্বাচন কমিশনে নতুন সচিব মো. আলমগীর
মো. আলমগীর। ফাইল ছবি

রিটার্নিং কর্মকর্তা কোনো তথ্য দেয়ার ক্ষেত্রে পাঁচজন কমিশনারকে পাঠাতে হবে, শুধু একজন কমিশনারকে তথ্য দিতে বাধ্য নন বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর।

রোববার বিকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

universel cardiac hospital

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেছেন তিনি রিটার্নিং কর্মকর্তার কাছে তথ্য চাইলেও তাকে দেয়া হয়নি। এমন অভিযোগের বিষয়ে ইসি সচিব বলেন, রিটার্নিং কর্মকর্তারা তথ্য দিতে বাধ্য। তবে তারা কমিশনকে জানাবেন। যেহেতু কমিশনের বিষয় সেহেতু সিইসির কাছে আগে তথ্য জানাতে হবে। তবে সরাসরি কাউকে উত্তর দিতে পারবেন না। তিনি একজন কমিশনারের কাছে তথ্য দিতে বাধ্য নন। দিলে পাঁচজনের কাছে দিতে হবে।

নির্বাচন কমিশনে লেভেল প্লেয়িং ফিল্ড নেই, মাহবুব তালুকদারের এমন বক্তব্যের বিষয়ে তিনি বলেন, তিনি কী বুঝিয়েছেন জানি না। পাঁচজন কমিশনারকে নিয়ে কমিশন। তাদের কোনো বিষয়ে দ্বিমত হয়, আবার আলোচনার মাধ্যমে একমতও হন। সে জন্য সুন্দর নির্বাচন হচ্ছে। কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী কাজও ঠিক মতোই চলছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে বিএনপির প্রার্থী ইশরাক হোসেনের নির্বাচনী প্রচারের সময় আওয়ামী লীগ ও বিএনপির কর্মী-সমর্থকদের মধ্যে টিকাটুলিতে সংঘর্ষের ঘটনায় তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান ইসি সচিব।

তাবিথের ওপর হামলার তদন্ত প্রতিবেদন বিষয়ে মো. আলমগীর বলেন, পুলিশ তদন্ত প্রতিবেদনে বলেছে দুই গ্রুপ পুলিশকে না জানিয়ে সেখানে গিয়েছে। দুই গ্রুপ মুখোমুখি হওয়ায় ধাক্কাধাক্কি হয়েছে, তাদের জানালে এমনটা হতো না। আমি বলেছি কমিশনকে দিয়ে বিষয়টি মিটিয়ে দেয়ার জন্য।

কমিশনের সভায় সিটি নির্বাচনের আচরণবিধি লঙ্ঘনের বিষয়টি ছিল না, এ বিষয়ে প্রশ্নের জবাবে তিনি বলেন, সচিবালয় শুধু আদেশ পালন করে। কমিশনাররা যা বলেন সেটি নথিতে দেয়া হয়। পরে সিইসি অনুমোদন দিলে সেটি বাস্তবায়ন করা হয়, সম্পূর্ণ বিষয় কমিশনের। কী আলোচনা হবে, আর কী হবে না সেটি কমিশনের সিদ্ধান্ত।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে