নেতানিয়াহুর সঙ্গে বৈঠকে বসছেন সৌদি যুবরাজ!

আন্তর্জাতিক ডেস্ক

নেতানিয়াহু-সৌদি যুবরাজ
নেতানিয়াহু-সৌদি যুবরাজ। ফাইল ছবি

ফিলিস্তিন নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ ঘোষণার উত্তেজনার মধ্যেই ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে সৌদি যুবরাজের বৈঠকের খবর বেরিয়েছে।

মিসরের রাজধানী কায়রোয় সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান ইহুদিবাদী রাষ্ট্রটির প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করতে পারেন বলে জানা গেছে।

universel cardiac hospital

সৌদি আরবের কয়েকটি কূটনৈতিক সূত্রের বরাতে মিডল ইস্ট মনিটর ও দ্যা জিউশ নিউজ সিন্ডিকেট এ খবর জানিয়েছে।

ইসরাইলি সংবাদমাধ্যম ‘ইসরাইল হায়ম’-এর এক প্রতিবেদনে বলা হয়, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং তার কয়েকজন সহকারী গত এক বছর ধরে নেতানিয়াহু ও সালমানের মধ্যে বৈঠক নিয়ে মধ্যস্থতা করে চলেছেন।

সংবাদমাধ্যমটি জানায়, ইসরাইলের সংসদ নির্বাচনের আগেই ওয়াশিংটন, ইসরাইল, মিশর এবং সৌদি আরবের মধ্যে শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা। মিসরের রাজধানী কায়রোয় শিগগিরই শীর্ষ সম্মেলনটি অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এতে সংযুক্ত আরব আমিরাত, সুদান, বাহরাইন এবং ওমানও অংশ নেওয়ার কথা রয়েছে।

জানা যায়, শীর্ষ সম্মেলনটি বাহরাইনের রাজধানী মানামায় করতে দেশটির পক্ষ থেকে প্রস্তাব দেওয়া হয়েছিল। কারণ ‘ডিল অব দ্যা সেঞ্চুরি’ নিয়ে প্রথম কর্মশালাটি সেখানেই অনুষ্ঠিত হয়েছিল।

জর্ডানের রাজা দ্বিতীয় আবদুল্লাহকে আমন্ত্রণ জানানো হলেও ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকেও দাওয়াত না দেয়ায় তিনি এ সম্মেলনে অংশ নিতে অস্বীকার করেছেন।

প্রসঙ্গত, গত মাসের ২৮ তারিখে হোয়াইট হাউসে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে নিয়ে মধ্যপ্রাচ্যে শান্তি পরিকল্পনা প্রকাশ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ওই পরিকল্পনা অনুযায়ী, জেরুজালেম হবে ইসরাইলের অবিচ্ছেদ্য রাজধানী। এছাড়া পশ্চিম তীরের ইহুদি বসতির ওপর ইসরাইলের সার্বভৌমত্বের স্বীকৃতি দেয়ার অঙ্গীকার করা হয়।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে