মহারাষ্ট্রে ভাঙনের সুর!

আন্তর্জাতিক ডেস্ক

শারদ পাওয়ার ও উদ্ধব ঠাকরে
শারদ পাওয়ার ও উদ্ধব ঠাকরে। ফাইল ছবি

ভারতের মহারাষ্ট্র রাজ্যের মুখ্যমন্ত্রী ও শিব সেনা দলের প্রধান উদ্ধব ঠাকরে বিতর্কিত নাগরিকত্ব সংশোধ আইনকে (সিএএ) সমর্থন করেছেন। গতকাল মঙ্গলবার তিনি সাংবাদিকদের বলেন, নাগরিকত্ব সংশোধন বিলের কারণে কারও ভয়ের কোনো কারণ নেই তাই রাজ্যে এর বাস্তবায়ন বন্ধ হবে না। একই সঙ্গে তিনি জাতীয় নাগরিক নিবন্ধনকেও (এনআরপি) সমর্থন করেন।

তবে মহারাষ্ট্রের জোট সরকারের দুই সদস্য ন্যাশনালিস্ট কংগ্রেস ও কংগ্রেস উল্লিখিত দুই ইস্যুর বিরোধিতা করে আসছে। এমনকি উদ্ধব ঠাকরের এমন অবস্থান জোটসঙ্গীদের বেশ অস্বস্তিতে ফেলে দিয়েছে।

universel cardiac hospital

গতকাল ন্যাশনালিস্ট কংগ্রেসের প্রধান শারদ পাওয়ার শুধু বলেছেন, আমরা শিব সেনাকে রাজি করাব। প্রায় আড়াই মাস আগে বিজেপির সঙ্গ ছেড়ে শিব সেনা কংগ্রেস ও ন্যাশনালিস্ট কংগ্রেসকে সঙ্গে নিয়ে জোট সরকার গঠন করে। এর মধ্যেই তিক্ততা শুরু হলো।

গতকাল সংবাদমাধ্যমে উদ্ধব ঠাকরে বলেন, সিএএ এবং এনআরসি (ন্যাশনাল নাগরিক পঞ্জি) এবং এনআরপি (ন্যাশনাল পপুলেশান রেজিস্ট্রেশান) এগুলো ভিন্ন ভিন্ন বিষয়। সিএএ-র বাস্তবায়ন নিয়ে কারো উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। তার মতে, এনআরসি এই রাজ্যে প্রয়োগ করা হবে না… এ ছাড়া কেন্দ্র এনআরসি নিয়ে এখনো আলোচনা করেনি। কিন্তু যদি বাস্তবায়ন হয় তা হলে শুধু হিন্দু-মুসলিম নয় ক্ষুদ্র নৃগোষ্ঠীরাও আক্রান্ত হবে না।

তিনি আরও বলেন, এনআরপি এক ধরনের জরিপ। এর আগে শারদ পাওয়ার রাজ্যসভায় বলেছিলেন, আমরা সিএএ, এনআরসি ও এনআরপির বিরোধিতা করি।

উল্লেখ্য, নাগরিকত্ব সংশোধন আইন বা সিসিএ ও এনআরসির প্রতিবাদে ভারতের বিভিন্ন রাজ্যে ব্যাপক বিক্ষোভ হয়েছে। দুটি ইস্যুতে বিক্ষোভে বহু হতাহতের ঘটনা ঘটেছে। শুধু তা-ই নয়, বিশ্ব অঙ্গনেও বিজেপি সরকারের এ ধরনের সিদ্ধান্তের নেতিবাচক সমালোচনা হয়েছে। যদিও নরেন্দ্র মোদি বলে চলেছেন, যে যা-ই বলুক আর যত বিক্ষোভই হোক তার সরকার সিএএ থেকে পিছু হটবে না।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে