পুঁজিবাজার ঠনঠন হতে পারে না: মুস্তফা কামাল

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ফাইল ছবি

‘দেশের সামস্টিক অর্থনীতি যত শক্তিশালী হবে তার রিফ্লেকশন যাবে পুঁজিবাজারে। এটা ডাইরেক্ট লিংক। তারপরও অর্থনীতি অনেক শক্তিশালী কিন্তু পুঁজিবাজার ঠনঠন- সেটা তো হতে পারে না।’-বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

রাজধানীর এক হোটেলে রোববার ‘বাংলাদেশের অর্থনীতি কেমন চলছে’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন তিনি।

universel cardiac hospital

অর্থমন্ত্রী বলেন, পুঁজিবাজারের সঙ্গে অনেক মানুষ জড়িত। এ বাজারকে বাদ দিয়ে সরকার চিন্তা করে না। সরকার সব ধরনের সহযোগিতা করবে।

সভায় ডিএসইর শেয়ারহোল্ডার পরিচালক মো. রকিবুল রহমান দেশের পুঁজিবাজারের সমস্যাগুলো তুলে ধরেন।

সভায় উপস্থিত ছিলেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহ উদ্দিন আহমেদ ও সিপিডির ফেলো মোস্তাফিজুর রহমান।

ডিএসইর শেয়ারহোল্ডার পরিচালকের উদ্দেশে অর্থমন্ত্রী বলেন, পুঁজিবাজারে সমস্যা রয়েছে। সমাধান হচ্ছে না। সমাধানের পথ তৈরি করুন। আমরা সমাধান দেখতে চাই।

তিনি বলেন, এক্ষেত্রে আইন অনেক আছে। আইনগুলোতে কোনো অসঙ্গতি আছে কি না সেগুলো দেখবেন। সেগুলো দেখার জন্য যারা কমিটিতে আছে তাদেরও আপনারা সাহায্য-সহযোগিতা করবেন। এখন এক হয়ে কাজ করলে এর সমাধান পাবেন। একীভূত না হয়ে একে অপরের সমালোচনা করলে আমরা কাজটি করতে পারব না।

অর্থমন্ত্রী বলেন, পুঁজিবাজারে অবশ্যই আমাদের সফলতা পেতে হবে। সরকার অর্থনীতিকে কতটা শক্তিশালী করল এর রিফ্লেকশনটা পড়ে পুঁজিবাজারে। এটা একেবারে ডাইরেক্ট প্রতিবিম্ব, আয়না।

তিনি বলেন, আমরা পুঁজিবাজারকে আমাদের সঙ্গে দেখতে চাই, আমাদের অর্থনীতিতে দেখতে চাই। সেজন্য যা কিছু ব্যবস্থা নেয়া দরকার, ব্যবস্থা আপনারা নেন, সরকার সব ধরনের সাহায্য করবে। সরকারের কাজ হবে পুঁজিবাজারকে সমৃদ্ধ করার জন্য এ দেশের অর্থনীতিকে শক্তিশালী করা।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে