নতুন রোগী নেই : করোনা আক্রান্তদের দুজন সুস্থ, একজন বাড়ি ফিরেছেন

মত ও পথ প্রতিবেদক

প্রেস ব্রিফিংয়ে আইইডিসিআর-এর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা
ফাইল ছবি

বাংলাদেশে করোনা ভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত তিনজনের মধ্যে দুইজনই সুস্থ হয়েছেন। এদের মধ্যে একজন এরইমধ্যে বাড়ি ফিরে গেছেন।

আজ শুক্রবার সকালে স্বাস্থ্য অধিদপ্তরের নতুন ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

universel cardiac hospital

তিনি বলেন, ‘সুস্থ হয়ে ওঠা দুজনের মধ্যে একজন বাড়ি ফিরে গেছেন। অন্যজনও বাড়ি চলে যাওয়ার মতো অবস্থায় আছেন। তবে তার পরিবারের একজন কোয়ারেন্টিনে থাকায় তিনি এখনই যেতে পারছেন না। কোয়ারিন্টিনে থাকা ব্যক্তির করোনাভাইরাস নেগেটিভ আসেনি।’

দেশে নতুন করে কেউ আক্রান্ত হয়নি বলে জানিয়েছেন আইইডিসিআর পরিচালক। তিনি বলেন, ‘করোনা ভাইরাসে আক্রান্ত নতুন কেউ আর শনাক্ত হয়নি। আমরা প্রস্তুতি নিয়ে রেখেছি।’

ইতালি থেকে দেশে ফেরা দুই প্রবাসীর শরীরে প্রথমে করোনা ভাইরাস শনাক্ত হয়। এদের মধ্যে একজনের মাধ্যমে তার পরিবারের অপর এক ব্যক্তিও এ ভাইরাসে আক্রান্ত হন।

দেশের বাইরে সিঙ্গাপুরে পাঁচজন এবং সংযুক্ত আরব আমিরাত ও ইতালিতে এর আগে দুজন বাংলাদেশির মধ্যে নভেল করোনা ভাইরাস ধরা পড়েছিল। তাদের মধ্যে সিঙ্গাপুরের চারজন ইতোমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। একজনের অবস্থা সঙ্কটাপন্ন, তার অবস্থার তেমন কোনো পরিবর্তন হয়নি।

এদিকে বিশ্বের ১২৭ দেশে করোনাভাইরাস ছড়িয়েছে। বিশ্বজুড়ে  এ পর্যন্ত করোনা ভাইরাসে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৯৭৩ জন। চীনে গত ২৪ ঘণ্টায় নতুন করে মাত্র চারজন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছেন, মারা গেছেন একজন। এ নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ১৭০ জন। তবে করোনার তাণ্ডব চলছে ইউরোপের দেশগুলোতে। ইতালিতে একদিনে মারা গেছেন আরও ১৮৯ জন। এ নিয়ে দেশটিতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ১৬ জন, আক্রান্ত ১৫ হাজার ১১৩ জন। স্পেনে একদিনে নতুন করে ৮৬৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন, মারা গেছেন ৩১ জন।

ফ্রান্সে একদিনে ৫৯৫ জন করোনা আক্রান্ত হয়েছেন, প্রাণ হারিয়েছেন ১৩জন। এ নিয়ে দেশটিতে মোট প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ৬১ জন। এছাড়া, ইরানে গত ২৪ ঘণ্টায় নভেল করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৭৫ জন, মারা গেছেন ৭৫ জন। দক্ষিণ কোরিয়ায় নতুন করোনা রোগী ২২৪ জন, প্রাণহানি সাতজনের। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৭ হাজার ৯৭৯ এবং মৃত্যু ৬৭ জনের।

যুক্তরাষ্ট্রে আরও ৪২৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন, মারা গেছেন তিনজন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৭২৫ ও প্রাণহানি ৪১ জনের।

বিশ্বজুড়ে এ পর্যন্ত ৬৯ হাজার ১৪২ জন করোনা রোগী সুস্থ হয়ে বাসায় ফিরেছেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে