সুনামগঞ্জ, রাঙ্গামাটি ও রাজশাহী সহ দেশের বিভিন্ন স্পটে পর্যটক নিষিদ্ধ

সারাদেশ ডেস্ক

সুনামগঞ্জের হাওর
সুনামগঞ্জের হাওর। ছবি : সংগৃহিত

বিশ্বজুড়ে করোনা ভাইরাসের সংক্রমণ মহামারী রূপ নেয়ায় সুনামগঞ্জের হাওর ও সীমান্ত জনপদসহ সব দর্শনীয় স্থানে পর্যটক আগমনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

আজ বৃহস্পতিবার সকাল ৬টা থেকে উপজেলা প্রশাসন এ নিষেধাজ্ঞা জারি করেন।

universel cardiac hospital

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার বিজেন ব্যানার্জী মত ও পথকে জানান, পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

তিনি বলেন, চলতি বছরের ২১ থেকে ২৩ মার্চ তিন দিনব্যাপী তাহিরপুরের হযরত শাহ আরেফিনের (রহ.) আস্থানায় বার্ষিক উরস মোবারক ও শ্রী অদ্বৈত আচার্যের জন্মধাম রাজারগাঁওস্থ জাদুকাটা নদীর তীরবর্তী পুণ্যতীর্থধামে বারুণীমেলায় একই সময়ে গঙ্গা স্নানযাত্রা উৎসব বন্ধ করে দেয়া হয়েছে।

এ দুটি ধর্মীয় উৎসবে কমপক্ষে ৪-৫ লাখ মানুষের সমাগম ঘটে। করোনা ভাইরাস মোকাবেলায় জেলা প্রশাসন ওই দুটি উৎসব বন্ধ করে দিয়েছে।

তাহিরপুর থানার ওসি মো. আতিকুর রহমান জানান, উপজেলার দর্শনীয় স্থানগুলোতে পর্যটক আগমন নিরুৎসাহিত করতে এসব স্থানে পর্যটক পরিবহন কাজে থাকা সব ধরনের যানবাহনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করার সিদ্ধান্ত নিয়েছেন উপজেলা প্রশাসন।

ওসি আরও বলেন, নিষেধাজ্ঞা অমান্য করে পর্যটক পরিবহন কাজে থাকলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে পর্যটক পরিবাহী সব ধরনের তিন-চার চাকার যানবাহন, মোটরসাইকেল, ইঞ্জিনচালিত ট্রলার, স্পিডবোটগুলোকে জব্দ, চালক মালিকদের সাজার মাধ্যমে জেলহাজতে পাঠানো এমনকি অর্থদণ্ড আদায় করা হতে পারে।

পর্যটকদের থাকা ও অবস্থান নিরুৎসাহিত করতে তাহিরপুর উপজেলা সদর, মানিগাঁও বাগানবাড়ি, বাণিজ্যিক কেন্দ্র বাদাঘাটের আবাসিক হোটেল মালিকদের সতর্ক করে দেয়া হয়েছে।

রাঙ্গামাটির সকল পর্যটনকেন্দ্র বন্ধ

প্রাণঘাতী করোনা ভাইরাস প্রতিরোধে শিক্ষা মন্ত্রণালয় যখনই দেশের সব স্কুল-কলেজ বন্ধের ঘোষণা দিয়েছে তখনই পর্যটন নগরী রাঙ্গামাটিতে আনাগোনা বেড়ে যায় পর্যটকদের।

তাই এ ভাইরাস মোকাবিলায় এবং মানুষের অবাধ চলাফেরা বন্ধে রাঙ্গামাটির সকল পর্যটনকেন্দ্র অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছেন জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ।

রাঙ্গামাটির একটি পর্যটনকেন্দ্র। ফাইল ছবি

বুধবার রাতে তিনি নিষেধাজ্ঞার বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

জেলা প্রশাসক বলেন, সরকারের নির্দেশ অনুসারে পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত কোনো পর্যটনকেন্দ্র পরিচালনা করা যাবে না। সকল পর্যটনকেন্দ্র সম্পূর্ণরূপে বন্ধ থাকবে।

তিনি আরও বলেন, কেউ যদি নির্দেশনা অমান্য করেন তবে প্রশাসনিকভাবে ব্যবস্থা নেয়া হবে।

রাজশাহীর সকল বিনোদনকেন্দ্র বন্ধ

প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে রাজশাহীর সকল বিনোদনকেন্দ্র বন্ধের নির্দেশ দেয়া হয়েছে। প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বুধবার রাজশাহী সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তাসহ সকল উপজেলা নির্বাহী কর্মকর্তাকে চিঠি দিয়েছেন জেলা প্রশাসক হামিদুল হক।

রাজশাহীর একটি পর্যটনকেন্দ্র। ফাইল ছবি

ওই চিঠিতে উল্লেখ করা হয়েছে, দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় সকল চিত্তবিনোদন কেন্দ্র, পার্ক, পর্যটনকেন্দ্র কর্তৃপক্ষকে তাদের নিজ নিয়ন্ত্রাধীন কেন্দ্র বন্ধ রাখার নির্দেশনা প্রদান করতে এবং তার অধিক্ষেত্রে সকল প্রকার যেকোনো জনসমাবেশ যা করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি সৃষ্টি করে তা বন্ধ রাখার নিমিত্তে জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

এ বিষয়ে রাজশাহীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু আসলাম জানান, সব ধরনের জনসমাগম বন্ধে করে বুধবার সন্ধ্যায় সকল উপজেলার ইউএনও এবং রাজশাহী সিটি করপোরেশনের প্রধান নির্বাহীকে চিঠি দেয়া হয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে