বাঘাইছড়িতে হামে ৫ শিশুর মৃত্যু, আক্রান্ত শতাধিক

রাঙ্গামাটি প্রতিনিধি

প্রাণঘাতী করোনার প্রাদুর্ভাবের মধ্যেই রাঙ্গামাটির বাঘাইছড়িতে সাজেক ইউনিয়নের সীমান্তবর্তী দুর্গম এলাকায় গত এক সপ্তাহে হাম রোগে আক্রান্ত হয়ে পাঁচ শিশুর মৃত্যু হয়েছে। এছাড়া শতাধিক শিশু হামে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে।

সাজেক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নেলশন চাকমা মত ও পথকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, সাজেক ইউনিয়নের ৭ নং ওয়ার্ডের সীমান্তবর্তী তিনটি গ্রামে গত কয়েক দিনে হাম রোগের প্রাদুর্ভাব দেখা দেয়। এই রোগে ইতিমধ্যেই ৫ শিশু মারা গেছে। বিষয়টি কর্তৃপক্ষকে জানানো হয়েছে এবং সেখানে মেডিকেল টিম গিয়ে চিকিৎসা দিচ্ছে।

এছাড়া ৭নং ও ৮নং ওয়ার্ডের লঙথিয়ান পাড়া, অরুন পাড়া, কমলাপুর, কাইশ্যো পাড়া এলাকায় এখনও প্রায় শতাধিক শিশু হামে আক্রান্ত বলে জানান নেলশন চাকমা।

এ বিষয়ে উপজেলা সাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ইসতেখার আহম্মদ মত ও পথকে বলেন, সাজেকের দুর্গম এলাকায় হাম রোগে আক্রান্ত হয়ে প্রথম শিশু কন্যার মৃত্যুর খবর পেয়ে আমাদের একটি মেডিকেল টিম সেখানে চিকিৎসা দিচ্ছে।

তিনি বলেন, আক্রান্তদের নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানোর পর নিশ্চিত হওয়া গেছে তারা সবার হাম হয়েছে।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা আহসান হাবিব জিতু মত ও পথকে জানান, গত কয়েকদিন ধরে দুর্গম ও সীমান্তবর্তী শিয়ালদহ এলাকার তিনটি গ্রামের শিশুদের হামে আক্রান্ত হওয়ার খবর পাচ্ছিলাম। বিষয়টি স্বাস্থ্য বিভাগকে জানানোর সঙ্গে সঙ্গেই তারা পদক্ষেপ নিয়েছে। আজ শুক্রবার আরেকটি মেডিকেল টিম সেখানে যাচ্ছে বলে জানান তিনি।

তবে আক্রান্ত রোগীরা নিয়মিত মেডিসিন সেবন করছে না এবং উন্নত চিকিৎসার জন্য হাসপাতালে আনতে চাইলেও তারা আসছে না বলে জানান ইউএনও।

‘তারপরও বিজিবির দুটি মেডিকেল টিম সেখানে পাঠিয়েছি। পরিস্তিতি বিবেচনা করে প্রয়োজনে আক্রান্ত শিশুদের দীঘিনালা অথবা খাগড়াছড়ি সদর হাসপাতালে নিয়ে যাওয়া হবে।’

শেয়ার করুন
  • 5
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    5
    Shares

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে