গণস্বাস্থ্যকেন্দ্রের কিট অনুমোদন দিতে আইনি নোটিশ

নিজস্ব প্রতিবেদক

গণস্বাস্থ্য কেন্দ্র
ফাইল ছবি

গণস্বাস্থ্যকেন্দ্রের উদ্ভাবিত করোনা টেস্ট কিট অনুমোদন দিতে নির্দশেনা চেয়ে স্বাস্থ্যমন্ত্রীসহ সরকারের সংশ্লিষ্টদের প্রতি আইনি নোটিশ পাঠানো হয়েছে।

আজ শনিবার বিষয়টি সাংবাদিকদের জানান নোটিশদাতা আইনজীবী জুলফিকার আলী জুনু।

universel cardiac hospital

আইনজীবী জানান, গতকাল ৫ জুন শুক্রবার ই-মেইল ও কুরিয়ারের মাধ্যমে সরকারের স্বাস্থ্যমন্ত্রী, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউয়ের) পরিচালককে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশ পাওয়ার ৭২ ঘণ্টার মধ্যে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়েছে। অন্যস্থায় পরবর্তী আইনি ব্যবস্থা নেয়া হবে।

নোটিশে বলা হয়, দেশের ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়াই প্রকাশিত খবরের মাধ্যমে জানতে পেরেছি যে, দেশের স্বনামধন্য প্রতিষ্ঠান গণস্বাস্থ্য কেন্দ্র করোনা পরীক্ষার টেস্ট কিট উদ্ভাবন করেছে। গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ড. জাফরুল্লাহ চৌধুরীর দাবি মতে এই করোনা টেস্ট কিট দিয়ে স্বল্প খরচে এদেশেই মানুষ করোনা টেস্ট করতে পারবেন। কিন্ত গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত এই টেস্ট কিট আবিষ্কারের ঘোষণা গত দুই মাসের অধিক সময়ের আগে জাতি জানতে পারলেও অদ্যাবধি ঔষধ প্রশাসন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক দেশীয় তৈরি স্বল্প খরচে জনসাধারণ কর্তৃক ব্যবহারযোগ্য করোনা টেস্ট কিট কেন অনুমোদন দিতে বিলম্বিত হচ্ছে তা দেশের সাধারণ মানুষ ও জাতির কাছে অস্পষ্ট। করোনার মরণ থাবা থেকে দেশের মানুষকে রক্ষায় এবং প্রয়োজনীয় চিকিৎসা নেয়ার ক্ষেত্রে গণস্বাস্থ্য কেন্দ্র কর্তৃক উদ্ভাবিত স্বল্প খরচে পরীক্ষাযোগ্য এই টেস্ট কিট দেশের মানুষের চিকিৎসা সেবায় প্রয়োজনীয় কার্যকরী ভূমিকা পালন করবে বলে দেশের সুশীল সমাজ মনে করেন।

তাই নোটিশ পাওয়ার ৭২ ঘণ্টার মধ্যে কিট অনুমোদন দিতে স্বাস্থ্যমন্ত্রীর জরুরি নির্দেশনা প্রদানের জন্যে বলা হয়েছে। অন্যথায় এ বিষয়ে প্রতিকার চেয়ে উচ্চ আদালতে রিট করা হবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে