সদস্য রাষ্ট্রগুলোর জন্য ১.৫ বিলিয়ন ডলার অনুমোদন ফিফার

ক্রীড়া প্রতিবেদক

ফিফা

করোনা ভাইরাসের কারণে বিশ্বজুড়ে ক্ষতিগ্রস্ত ফুটবলের রিলিফ ফান্ডে ১.৫ বিলিয়ন মার্কিন ডলারের অনুমোদন দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফা।

ফিফা সভাপতি গিয়ান্নি ইনফান্তিনো এ সম্পর্কে বলেছেন, ফিফার সদস্য রাষ্ট্রগুলোর জন্য এই রিলিফ ফান্ড কাজ করবে। তবে কীভাবে এই অর্থ ব্যয় হবে সে ব্যপারে কঠোর নিয়ন্ত্রণ থাকবে ফিফার।

universel cardiac hospital

২১১টি সদস্য দেশই এই ফান্ডের মূল একটি পরিমাণ অর্থাৎ ১ মিলিয়ন মার্কিন ডলার করে পাবে। এর মধ্যে ৫ লাখ ডলার অবশ্যই নারী ফুটবলের ব্যয় করতে হবে বলে ফিফা নির্দেশ দিয়েছে।

একই সাথে প্রতি সদস্য দেশ কোভিড-১৯ রিলিফ লোনের জন্য ৩৫ শতাংশ অর্থাৎ সর্বোচ্চ ৫ মিলিয়ন ডলার পর্যন্ত আবেদন করতে পারবে। কন্টিনেন্টাল সদস্য দেশগুলো রিলিফ হিসেবে পাবে ২ মিলিয়ন ডলার। এর সাথে রিলিফ লোন হিসেবে অতিরিক্ত ৪ মিলিয়ন ডলারের আবেদন করতে পারবে।

ইনফান্তিনো প্রতিশ্রুতি দিয়েছেন, অডিটের মাধ্যমে এই ফান্ড কঠোর নিয়ন্ত্রণের মাধ্যমে ব্যবহার করতে হবে। লোনের ক্ষেত্রে স্বচ্ছ শর্ত সাপেক্ষেই তা প্রদান করা হবে।

ফিফা সভাপতি বলেছেন, ‘ক্লাব ও ফেডারেশনগুলো সত্যিকার অর্থেই বেশ বিপদে পড়েছে। বিশ্বের কিছু কিছু জায়গায় এখনো ফুটবল শুরু হয়নি। আমাদের তাদেরকে সহযোগিতা করতে হবে।’

করোনা ভাইরাসের কারণে মার্চে বিশ্বজুড়ে ফুটবল বন্ধ হয়ে যাবার পরেই এই রিলিফ ফান্ডের ঘোষণা দিয়েছিল ফিফা।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে